বুসান উৎসবে বাংলাদেশের ত্রয়ী

এশিয়ার সবচেয়ে মর্যাদাপূর্ণ চলচ্চিত্র উৎসব হিসেবে বিবেচিত বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রথমবারের মতো বাংলাদেশের তিনটি চলচ্চিত্র একসঙ্গে নির্বাচিত হয়েছে।

বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ২৬তম আসরে ‘আ উইন্ডো অন এশিয়ান সিনেমা’ বিভাগে নির্বাচিত হয়েছে আব্দুল্লাহ মোহাম্মদ সাদের ‘রেহানা মারিয়াম নুর’, মোস্তফা সরয়ার ফারুকীর ‘নো ল্যান্ডস ম্যান’ এবং তরুণ নির্মাতা মোহাম্মদ রাব্বি মৃধার প্রথম চলচ্চিত্র ‘পায়ের তলায় মাটি নাই’। উৎসবের ওয়েবসাইট থেকে এই তথ্য জানা গেছে।

করোনা মহামারির কারণে গত বছর অনলাইনে অনুষ্ঠিত হলেও ৬ থেকে ১৫ অক্টোবর পর্যন্ত প্রেক্ষাগৃহেই বসবে বুসান চলচ্চিত্র উৎসবের এই আসরটি। এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ৭, ৮ ও ১৩ অক্টোবর ‘আ উইন্ডো অন এশিয়ান সিনেমা’ বিভাগের চলচ্চিত্র দেখানো হবে।

মোহাম্মদ রাব্বি মৃধার ‘পায়ের তলায় মাটি নাই’ চলচ্চিত্রটি প্রযোজনা করেছেন ‘জালালের গল্প’ চলচ্চিত্রের নির্মাতা আবু শাহেদ ইমন। সাইফুল’ নামের একজন সাধারণ মানুষের পরিবার, কর্মক্ষেত্র, নৈতিকতা ও সামাজিকতার নানা দ্বন্দ্বকে কেন্দ্র করে এই চলচ্চিত্রের গল্প। চলচ্চিত্রের মূল ভূমিকায় অভিনয় করেছেন মোস্তফা মনওয়ার, প্রিয়াম অর্চি, দীপান্বিতা মার্টিনসহ আরো অনেকে। উৎসবে স্থান পাওয়া বাংলাদেশি চলচ্চিত্রগুলোর মধ্যে এটিই শুধু দেশে প্রযোজিত।

সাদের ‘রেহানা মরিয়ম নূর’ চলচ্চিত্রে যৌথভাবে প্রযোজনায় আছে সিঙ্গাপুর-কাতার-বাংলাদেশ এবং ফারুকীর ‘নো ল্যান্ডস ম্যান’ চলচ্চিত্রে আছে যুক্তরাষ্ট্র-ভারত-অস্ট্রেলিয়া-বাংলাদেশ।

এরই মধ্যে ফারুকীর ‘নো ল্যান্ডস ম্যান’ চলচ্চিত্রটি বুসান উৎসবেরই ‘কিম জি সুক অ্যাওয়ার্ড’ পুরস্কারের জন্য মনোনীত হয়েছে। আর সাদের ‘রেহানা মরিয়ম নূর’ কান চলচ্চিত্র উৎসবের পর বিএফআই লন্ডন ফিল্ম ফেস্টিভালেও ডাক পেয়েছে।

এমন আরও সংবাদ

রিপ্লাই দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন

12 − one =

সর্বশেষ বিনোদন