বুসানে মনোনীত ফারুকীর ‘নো ল্যান্ডস ম্যান’

বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে পুরস্কারের জন্য মনোনীত হয়েছে বাংলাদেশি পরিচালক মোস্তফা সরয়ার ফারুকীর চলচ্চিত্র ‘নো ল্যান্ডস ম্যান’।

৬ অক্টোবর এশিয়ার সবচেয়ে মর্যাদাপূর্ণ বলে বিবেচিত বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ২৬তম আসর শুরু হতে যাচ্ছে। উৎসবের এবারের আয়োজনে কিম জি সুক পুরস্কারের জন্য মনোনয়ন পাওয়া সাতটি এশীয় চলচ্চিত্রের মধ্যে স্থান পেয়েছে মোস্তফা সরয়ার ফারুকী নির্মিত ইংরেজি ভাষার চলচ্চিত্র ‘নো ল্যান্ডস ম্যান’।

দক্ষিণ ভারতীয় এক পুরুষ এবং অস্ট্রেলীয় এক নারীকে কেন্দ্র করে ‘নো ল্যান্ডস ম্যান’ চলচ্চিত্রের গল্প। চলচ্চিত্রের মূল চরিত্রে অভিনয় করেছেন বলিউড তারকা নওয়াজুদ্দিন সিদ্দিকি। এছাড়াও আছেন বাংলাদেশের তাহসান খান, অস্ট্রেলিয়ার মেগান মিশেল, ভারতের ঈশা চোপড়া, বিক্রম কোচার এবং কিরণ খোজে সহ আরও অনেকেই। চলচ্চিত্রটির সঙ্গীত পরিচালনা করছেন অস্কারজয়ী এ আর রহমান।

এরই মধ্যে সামাজিক যোগাযোগমাধ্যম ফেইসবুকে ‘নো ল্যান্ডস ম্যান’ চলচ্চিত্রের ফার্স্ট লুক প্রকাশ করেছেন ফারুকী। আর ইংরেজিতে লিখেছেন, “যে স্থিরচিত্রটি আপনারা দেখছেন, তা দীর্ঘ ১০ বছরের কষ্টের ফল। ১০ বছর আগে ‘নো ল্যান্ডস ম্যান’–এর চিত্রনাট্য নিয়ে কাজ শুরু করেছিলাম। হোঁচট খেয়েছি, ভুগেছি, কিন্তু এই ১০ বছরে আবার উঠে দাঁড়িয়েছি… ভদ্রমহোদয়গণ, আমাদের ভালোবাসা ও শ্রমের ‘নো ল্যান্ডস ম্যান’–এর ফার্স্ট লুক উপস্থাপন করছি।“ এক সংবাদ বিজ্ঞপ্তিতে ফারুকী জানান, এই চলচ্চিত্রের অনুপ্রেরণা তিনি পেয়েছেন নিজের জীবনে এক সময়কার অস্তিত্ব সংকট থেকে।

‘নো ল্যান্ডস ম্যান’ চলচ্চিত্রটি প্রযোজনা করেছেন স্কয়ার গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক অঞ্জন চৌধুরী, ইমপ্রেস টেলিফিল্মের কর্ণধার ফরিদুর রেজা সাগর, অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশা, মোস্তফা সরয়ার ফারুকীর প্রতিষ্ঠান ‘ছবিয়াল’, নওয়াজুদ্দিন সিদ্দিকির প্রতিষ্ঠান ‘ম্যাজিক ইফ ফিল্মস’ এবং মার্কিন প্রযোজক শ্রীহরি শেঠ। সহপ্রযোজনায় আছেন এ আর রহমান ও বঙ্গবিডি।

‘নো ল্যান্ডস ম্যান’ চলচ্চিত্রের এ অর্জনে উদযাপনে শামিল হয়েছেন এ আর রহমান। সামাজিক যোগাযোগমাধ্যমে টুইটারে তিনি লেখেন, ‘‘কিম জি সুক অ্যাওয়ার্ডের জন্য মনোনীত হওয়ায় ‘নো ল্যান্ডস ম্যান’র পুরো টিমকে অভিনন্দন। এর ফার্স্ট লুকও সেলিব্রেট করছি।’’

বুসান চলচ্চিত্র উৎসবের ওয়েবসাইট থেকে জানা গেছে, কিম জি সুক বিভাগে ‘নো ল্যান্ডস ম্যান’ ছাড়াও মনোনয়ন পেয়েছে ফিলিপাইনের ব্রিলান্তে মেন্ডোজা, জাপানের নাওমি ওগিগামি এবং ভারতের অপর্ণা সেনের মতো নির্মাতাদের চলচ্চিত্র। পুরস্কারের জন্য নির্বাচিত দুইটি চলচ্চিত্রের জন্য ১০ হাজার মার্কিন ডলার করে দেওয়া হবে।

এমন আরও সংবাদ

রিপ্লাই দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন

19 − seven =

সর্বশেষ বিনোদন