বাদশাহের বিরুদ্ধে আবারও সুর নকলের অভিযোগ

ভারতীয় সঙ্গীতশিল্পী বাদশাহের বিরুদ্ধে আবারও সুর নকলের অভিযোগ উঠেছে।
গত ২৮ জুলাই বাদশাহের ইউটিউব চ্যানেলে ‘বাউলা’ শিরোনামের একটি গান মুক্তি পেয়েছে। অভিযোগ উঠেছে, গানটিতে বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে ব্যবসাসফল ‘বেদের মেয়ে জোসনা’ চলচ্চিত্রের ‘বেদের মেয়ে জোসনা আমায় কথা দিয়েছে’ গানটির সুর ব্যবহার করা হয়েছে।
‘বাউলা’ গানের ইউটিউব ভিডিওর বিবরণীতে দেখা যায়, গানে সঙ্গীতায়োজক হিসেবে বাদশাহ এবং অদ্বিতীয় দেবের নাম থাকলেও সুরকারের কোনো উল্লেখ নেই। মিউজিক ভিডিওতে বাদশাহের সঙ্গে আছেন গানের অপর গায়ক অমিত এবং মডেল সামরিন কর। এই পর্যন্ত প্রায় সাড়ে ৮ কোটি বার এই ভিডিওটি দেখা হয়েছে।

অন্যদিকে ‘বেদের মেয়ে জোসনা আমায় কথা দিয়েছে’ গানটির সুর ভারতীয় চলচ্চিত্র ‘ফাগুন’ থেকে নেওয়া হয়েছে বলে জানা যায়। ‘ফাগুন’ চলচ্চিত্রে ‘এক পারদেশি মেরা দিল লেগায়া’ গানটি গেয়েছিলেন আশা ভোঁসলে ও মোহাম্মদ রফি, সুর করেছিলেন ওপি নায়ার। অনেক সমালোচক আবার বলছেন, এই গানটির সুরও ভারতের রাজস্থানি লোকগান থেকে সংগৃহীত। ধারণা করা হচ্ছে, বাদশাহ সেই রাজস্থানি ফোক অবলম্বনে তার ‘বাউলা’ রিমিক্সটি তৈরি করেছেন। তবে মিউজিক ভিডিওতে সুর বা সংগ্রহের ক্রেডিট না থাকায় আবারও সমালোচনায় পড়েন বাদশাহ।
এর আগে গত বছরের মার্চে বাদশাহের ‘গেন্দা ফুল’ গানটি ইউটিউবে মুক্তি পায়। গানটির বাংলা অংশটিকে ‘প্রচলিত’ বলে উল্লেখ করে তুমুল সমালোচনার মুখে পড়েন তিনি। পরবর্তীতে গানটির স্রষ্টা গীতিকবি রতন কাহারের সঙ্গে দেখা করে বিতর্কের সমাপ্তি টানেন বাদশাহ।

এমন আরও সংবাদ

রিপ্লাই দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন

fifteen + 15 =

সর্বশেষ বিনোদন