‘গব্বর সিং’ হতেও পারতেন ড্যানি

‘শোলে’ চলচ্চিত্রে ‘গব্বর সিং’ চরিত্রে অভিনয়ের প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন বলিউড অভিনেতা ড্যানি ডেনজংগপা।
রমেশ সিপ্পি পরিচালিত ‘শোলে’ চলচ্চিত্রটি ১৯৭৫ সালে মুক্তি পায়। এ চলচ্চিত্রের স্মরণীয় চরিত্রগুলোর মধ্যে অমিতাভ বচ্চনের ‘জয়’ আর ধর্মেন্দ্রর ‘বীরু’-এর পাশাপাশি ছিল আমজাদ খানের ‘গব্বর সিং’। তবে তৎকালীন ভারতে খলনায়কের জনপ্রিয়তাকে অন্য মাত্রায় নিয়ে যাওয়া এই চরিত্রে অভিনয়ের প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন ড্যানি ডেনজেংপা। আগেই ফিরোজ খানের ‘ধর্মাত্মা’ চলচ্চিত্রের জন্য চুক্তিবদ্ধ হয়ে যাওয়ায় এই চরিত্রটি হাতছাড়া করতে হয় বলে জানান তিনি।
তবে এতে কোনো আক্ষেপ নেই ড্যানির। তিনি বলেন, ‘‘আমার লেশমাত্র আক্ষেপ নেই যে আমি গব্বর সিং-এর চরিত্র করতে পারিনি। কারণ ‘শোলে’-তে কাজ করলে মানুষ আমজাদ খানের সেই কালজয়ী কাজ দেখতে পেত না।’’
চলচ্চিত্র বাছাইয়ের ব্যাপারে বরাবরই সতর্ক ড্যানি। বছরে তিনটির বেশি ছবিতে তাঁকে কাজ করতে দেখা যায়নি। তিনি জানান, মুম্বাইয়ের গরমের কারণেও কিছু চলচ্চিত্রে অভিনয় করতে রাজি হননি।
ড্যানি ডেনজংগপার আসল নাম শেরিং ফিনটসো ডেনজংগপা। তবে উচ্চারণের সুবিধার্থে বন্ধু এবং সহপাঠী জয়া বচ্চনের উপদেশে ‘ড্যানি’ নাম নেন তিনি। ‘বন্দিশ’, ‘অগ্নিপথ’, ’১৬ ডিসেম্বর’-এর মতো জনপ্রিয় সব ছবিতে তিনি নিজ অভিনয় দক্ষতার ছাপ রেখেছেন। ২০০৩ সালে ভারত সরকার তাঁকে ‘পদ্মশ্রী’ সম্মানে ভূষিত করে।

এমন আরো সংবাদ

রিপ্লাই দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন

3 × 1 =

সর্বশেষ বিনোদন