শোক দিবসে শোকের চলচ্চিত্র ‘আগস্ট ১৯৭৫’

আজ ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে ওটিটি প্লাটফর্মে মুক্তি পাচ্ছে ‘আগস্ট ১৯৭৫’ চলচ্চিত্রটি।

১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যাকাণ্ড এবং পরদিন বাংলাদেশের রাজনৈতিক অঙ্গনে পালাবদলের ভিত্তিতে নির্মিত হয়েছে ‘আগস্ট ১৯৭৫’। ১৫ আগস্ট শেষ রাত থেকে ১৬ আগস্ট শেখ মুজিবুর রহমানের মরদেহ দাফনের আগ পর্যন্ত ঘটে যাওয়া ঘটনা, হত্যাকাণ্ডের পর খন্দকার মোশতাক আহমেদের অঘোষিতভাবে বাংলাদেশের রাষ্ট্রপতির দায়িত্ব গ্রহণ এবং আওয়ামী লীগের প্রতিষ্ঠাকালীন চার সদস্য – বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদ, সাবেক প্রধানমন্ত্রী মনসুর আলী, সাবেক উপ-রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম এবং সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আ হ ম কামারুজ্জামানের অবস্থান ও পরিণতি নিয়ে এই চলচ্চিত্রের গল্প।

রাজনৈতিক রোমাঞ্চধর্মী ‘আগস্ট ১৯৭৫’ চলচ্চিত্রটি যৌথভাবে পরিচালনা করেছেন সেলিম খান ও শামীম আহমেদ রনি। সঙ্গীত পরিচালনা করেছেন ইমন সাহা ও সুমন কল্যাণ। চলচ্চিত্রটি মুক্তি দিচ্ছে শাপলা মিডিয়া ইন্টারন্যাশনাল। ১১ আগস্ট চলচ্চিত্রটি বিনা কর্তনে সেন্সর বোর্ড ছাড়পত্র পায়।

‘আগস্ট ১৯৭৫’ চলচ্চিত্রে আনিসুর রহমান মিলন, মাজনুন মিজান, আশরাফুল আশীষ, জয়ন্ত চট্টোপাধ্যায়, ফজলুর রহমান বাবু, তাসকিন রহমান, মাসুমা রহমান নাবিলা, দিলারা জামান, তৌকির আহমেদ, তানভিন সুইটি, খান আসিফুর রহমান আগুন, শহীদুজ্জামান সেলিম, শাহেদ আলী, মুনিরা মিঠু, তুষার খান, আরমান পারভেজ মুরাদ, প্রাণ রায়, ফারুক আহমেদ, আমান খান সহ ৭৫ জন শিল্পী অভিনয় করেছেন।

প্রথমে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র হিসেবে ‘আগস্ট ১৯৭৫’ নির্মাণের পরিকল্পনা থাকলেও পরবর্তীতে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রে রূপান্তর করা হয়। ২০২০ সালের ১০ জুলাই এই চলচ্চিত্রের শ্যুটিং শুরু হয়। চলচ্চিত্রটি নির্মাণে খরচ হয়েছে দুই কোটি ছিয়াশি লাখ টাকা।

আজ রাত ১২টা এক মিনিট থেকে সিনেবাজ ওটিটি প্লাটফর্মে বিনামূল্যে ‘আগস্ট ১৯৭৫’ চলচ্চিত্রটি দেখা যাবে। এছাড়াও ২০ আগস্ট প্রেক্ষাগৃহে মুক্তি পাবে চলচ্চিত্রটি।

এমন আরো সংবাদ

রিপ্লাই দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন

16 − 1 =

সর্বশেষ বিনোদন