আজ শুরু ভারতীয় চলচ্চিত্র উৎসব

আজ ১২ আগস্ট থেকে অস্ট্রেলিয়ার মেলবোর্নে শুরু হচ্ছে ‘ভারতীয় চলচ্চিত্র উৎসব’।

২১ আগস্ট পর্যন্ত চলমান এই উৎসবের ১২তম আসরে ২৬টি ভাষার ১০০টি চলচ্চিত্র প্রদর্শিত হবে। এ উৎসবে ৭টি বাংলা ভাষাভাষী চলচ্চিত্র নিচ্ছে, যার মধ্যে আছে বাংলাদেশের যৌথ প্রযোজনায় নির্মিত চলচ্চিত্র ‘নোনাজলের কাব্য’ ও ‘মায়ার জঞ্জাল’।

রেজওয়ান শাহরিয়ার সুমিত পরিচালিত প্রথম চলচ্চিত্র ‘নোনাজলের কাব্য’ চিত্রনাট্যের জন্য ‘স্পাইক লি রাইটিং গ্রান্ট’ পুরস্কার পায়। বাংলাদেশ-ফ্রান্স যৌথ প্রযোজনায় নির্মিত চলচ্চিত্রটির শ্যুটিং ২০১৮ সালের ১৩ জুলাই পটুয়াখালী ও চট্টগ্রামে শুরু হয়, আর শেষ হয় ৩ সেপ্টেম্বর। ‘নোনাজলের কাব্য’ চলচ্চিত্রে অভিনয় করেছেন তিতাস জিয়া, ফজলুর রহমান বাবু, তাসনুভা তামান্না, শতাব্দী ওয়াদুদ, অশোক ব্যাপারী, আমিনুর রহমান মুকুল সহ আরও অনেকে।

‘মায়ার জঞ্জাল’ চলচ্চিত্র দিয়ে ১৫ বছর পর বড় পর্দায় ফিরেছেন অপি করিম। কথাসাহিত্যিক মানিক বন্দ্যোপাধ্যায়ের দুটি ছোট গল্প অবলম্বনে নির্মিত এই চলচ্চিত্রে অপি অভিনয় করছেন কলকাতার মেয়ে সোমার ভূমিকায়। স্বামী চাঁদু চরিত্রে আছেন টলিউডের ঋত্বিক চক্রবর্তী। ‘মায়ার জঞ্জাল’ পরিচালনা করেছেন ইন্দ্রনীল রায় চৌধুরী, আর প্রযোজক জসীম আহমেদ।

এই উৎসবে আলোচনায় আছে পরমব্রতের পরিচালনায় কিংবদন্তি বাঙালি অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের বায়োপিক ‘অভিযান’। এ চলচ্চিত্রের বেশ কিছু অংশে সৌমিত্রকে দেখা যাবে।

করোনা অতিমারির কারণে সরাসরি ও অনলাইনে উৎসব হবে আয়োজকসূত্রে জানা গেছে। অনলাইনে ১৫ থেকে ৩০ আগস্ট পর্যন্ত চলচ্চিত্রের প্রদর্শনী চলবে।

এমন আরো সংবাদ

রিপ্লাই দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন

5 + 13 =

সর্বশেষ বিনোদন