দুর্গার চোখে নিশ্চিন্দিপুর

ঔপন্যাসিক বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের কালজয়ী ‘পথের পাঁচালী’ উপন্যাসের চরিত্র অপু ও দুর্গা আবারও হাজির হচ্ছে বড় পর্দায়।

কথাসাহিত্যিক বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের উপন্যাস অবলম্বনে কিংবদন্তি পরিচালক সত্যজিৎ রায় ১৯৫৫ সালে ‘পথের পাঁচালী’ চলচ্চিত্রটি নির্মাণ করেন। আর ২০২১ সালে সত্যজিৎ রায়ের জন্মশতবর্ষ উপলক্ষে টলিউড পরিচালক সুমন মৈত্র নির্মাণ করেছেন ‘আমি ও অপু’ চলচ্চিত্রটি। মূল উপন্যাসে এবং চলচ্চিত্রে অপূর্ব রায় – অপুর দৃষ্টিভঙ্গি থেকে গল্প বলা হয়েছিল। তবে ‘আমি ও অপু’ চলচ্চিত্রে দর্শকেরা নিশ্চিন্দিপুর দেখবে অপুর বোন দুর্গার চোখে।

পরিচালক বলছেন, দৃষ্টিভঙ্গি পাল্টালেও গল্পের অন্য অনুষঙ্গগুলো একই থাকছে। সর্বজয়ার সংসারে নিত্য অভাব, ভাইবোনের ভালোবাসা, হরিহরের সংসার আগলানোর অক্লান্ত চেষ্টা – সবই থাকবে এতে। ‘আমি ও অপু’ চলচ্চিত্রে ঈশান রানা, প্রকৃতি পূজারিণী, আনন্দ এস চৌধুরী, সুশীল শিকারিয়া, ধ্রব দেবনাথ, সৌমিত্র ঘোষ সহ আরও অনেকে বিভিন্ন ভূমিকায় অভিনয় করবেন।

‘আমি ও অপু’ চলচ্চিত্রের আগে সুমন মৈত্র ‘সীমান্ত’ নামের একটি চলচ্চিত্র পরিচালনার কাজ শেষ করেছেন। ‘সীমান্ত’ চলচ্চিত্রে ভারতের সরকারি গোয়েন্দা সংস্থা বাংলাদেশ ও ভারত সীমান্তের অপরাধ চক্র ভাঙবে। এই চলচ্চিত্রের কাহিনী এবং চিত্রনাট্য পরিচালক নিজেই লিখেছেন। অভিনয় করেছেন পায়েল সরকার, সাহেব ভট্টাচার্য, মৈনাক বন্দ্যোপাধ্যায়, সুদীপ মুখোপাধ্যায়, রণজয় ও আরও অনেকে।

এমন আরো সংবাদ

রিপ্লাই দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন

2 + 8 =

সর্বশেষ বিনোদন