প্রয়াত কল্যানি মেনন এবং এ আর রহমান যুগলবন্দিতে পাঁচটি গান

১৯৭৯ সালে তামিল চলচ্চিত্র ‘নাল্লাথরু কুদুম্বাম’-এ গেয়ে প্লেব্যাকে অভিষেক হয় জনপ্রিয় শাস্ত্রীয় কণ্ঠশিল্পী কল্যানি মেননের। এরপর তামিল ও মালয়লাম ভাষার চলচ্চিত্রে শতাধিক গান করেছেন তিনি, যার বড় একটি অংশ সঙ্গীত পরিচালক ও কণ্ঠশিল্পী এ আর রহমানের পরিচালনায়। সোমবার ৮০ বছর বয়সে চেন্নাইয়ের এক হাসপাতালে কল্যানি মারা যান।

প্রয়াত কল্যানি স্মরণে পাঁচটি চলচ্চিত্রে এ আর রহমানের সঙ্গে যুগলবন্দি গানের তালিকা দেওয়া হলো এখানে। চলচ্চিত্র পাঁচটি হলো কালাধান, মুথু, ভিন্নাইথান্ডি ভারুভায়া এবং এক থা দিওয়ানা।

 

ইন্দিরায়ো ইভাল সুন্দারিও – কাধালান (১৯৯৪)

শংকর পরিচালিত ‘কালাধান’ চলচ্চিত্রের মূল চরিত্রে ছিলেন প্রভুদেবা ও নাগমা। প্রভুদেবার বাবার চরিত্রে অভিনয় করেন প্রয়াত এসপি বালাসুব্রাহমানিয়াম।

কুলুভালিলে – মুথু (১৯৯৫)

রজনিকান্ত ও মিনা অভিনীত ‘মুথু’ চলচ্চিত্রের এ গানে কণ্ঠ দেন কল্যানি। সহশিল্পী ছিলেন উদিত নারায়ন এবং কে এস চিত্রা।

আলে পায়ুদে – আলে পায়ুদে (২০০০) 

মানি রত্নম-এর ‘আলে পায়ুদে’ চলচ্চিত্রে মূল চরিত্রে ছিলেন আর মাধবান ও শৈলিনি। এ গানে কল্যানির পাশাপাশি কণ্ঠ দেন হারিনি এবং নেয়ভেলি রামালাক্সমি।

ওমানা পেন্নে – ভিন্নাইথান্ডি ভারুভায়া (২০১০)

সিম্বু এবং তৃষা কৃষ্ণাম অভিনীত ‘ভিন্নাইথান্ডি ভারুভায়া’ চলচ্চিত্রের জনপ্রিয় গান ‘ওমানা পেন্নে’। মালয়ালাম ভাষার এ গানে কল্যানির সহশিল্পী ছিলেন বেনি দয়াল। চলচ্চিত্রের পরিচালক গৌতম বাসুদেব মেনন।

ফুলুন জাইসি লাডকি – এক দিওয়ানা থা (২০১২)

‘ভিন্নাইথান্ডি ভারুভায়া’ চলচ্চিত্রের হিন্দি সংস্করণ ‘এক থা দিওয়ানা’-য় অভিনয় করেন প্রতিক বাব্বার ও এমি জ্যাকসন। ‘ফুলুন জায়সি লাড়কি’ গানে কল্যানির ‘ওমানা পেন্নে’ সংস্করণের কথা অবিকৃত রাখা হয়।

এমন আরো সংবাদ

রিপ্লাই দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন

16 − five =

সর্বশেষ বিনোদন