‘ক্যাপ্টেন ইন্ডিয়া’-র বিরুদ্ধে নকলের অভিযোগ

হানসাল মেহতার ‘ক্যাপ্টেন ইন্ডিয়া’ চলচ্চিত্রের বিরুদ্ধে নকলের অভিযোগ উঠেছে। আর এ অভিযোগ তুলেছেন ‘অপারেশন ইয়েমেন’ চলচ্চিত্রের প্রযোজক সুভাস কেল। নির্মাণাধীন আছে এ দুটি চলচ্চিত্রই।

অ্যাকশন ড্রামা ‘ক্যাপ্টেন ইন্ডিয়া’-য় মূল চরিত্রে আছেন কার্তিক অর্জুন। বলা হচ্ছে, যুদ্ধবিধ্বস্ত কোনো দেশে ভারতের সবচেয়ে সফল উদ্ধার অভিযানের ছায়া অবলম্বনে তৈরি হবে এ চলচ্চিত্রটি।

অন্যদিকে ‘অপারেশন ইয়েমেন’-এর অনুপ্রেরণা ২০১৫ সালে ইয়েমেনে ভারতের পরিচালিত অভিযান অপারেশন রাহাত। এ অভিযানে জেনারেল ভিকে সিং-এর নেতৃত্বে ভারতীয় সশস্ত্র বাহিনী অস্থিতিশীল ইয়েমেন থেকে ভারতীয় নাগরিকদের বের করে আনে। ‘ক্যাপ্টেন ইন্ডিয়া’-র পোস্টারে অপারেশন রাহাতের কথা উল্লেখ করা না হলেও এর প্রেক্ষাপট আদতে একই – এমনটাই দাবি সুভাস কেলের।

বলিউড হাঙ্গামাকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, “এমন না যে আমরাই এ কথা বলছি… পোস্টারেই ইয়েমেনের রাজধানী সানা শহর দেখা যাচ্ছে, যেমনটা আমাদের পোস্টারে ছিলো। এ শহরের স্থাপত্য ও প্রাকৃতিক দৃশ্য বিশ্বের আর কোনো শহরের সাথেই মেলে না। এছাড়াও পোস্টারে দেখানো সারা শহর জুড়ে কার্পেট বম্বিং, সানার ওপর দিয়ে উড়ে যাওয়া বিমান, আর ‘ক্যাপ্টেন ইন্ডিয়া’ নামটিই পরিষ্কারভাবে বলে দেয়, এ চলচ্চিত্রটি একই ঘটনায় ভিত্তি করে তৈরি।“

একই গল্পের ওপর একই রকমের দুটি চলচ্চিত্র তৈরি হলে হানসাল মেহতার আরেক নির্মাণ ‘স্ক্যাম ১৯৯২’ (২০২০) এবং কুকি গুলাতির ‘দ্যা বিগ বুল’ (২০২১)-এর মত আরেকটি ঘটনার অবতারণা হবে বলে মন্তব্য করেন সুভাস। তবে এ প্রসঙ্গে মেহতার সঙ্গে কথা হয়নি বলে জানান তিনি।

এমন আরো সংবাদ

রিপ্লাই দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন

two + 2 =

সর্বশেষ বিনোদন