কান উৎসবের শেষদিনে ‘পাম ডিঅর’ ঘোষণা

পুরস্কার হাতে জুলিয়া জুকোনো

অপেক্ষার পালা শেষ। ৭৪তম কান চলচ্চিত্র উৎসবের সর্বোচ্চ পুরস্কার ‘পাম ডিঅর’ (গোল্ডেন পাম) অর্জন করেছে ফরাসি নারী চলচ্চিত্র নির্মাতা জুলিয়া জুকোনো পরিচালিত থ্রিলার সিনেমা ‘চিতান’। এখন পর্যন্ত তিনি দ্বিতীয় নারী যিনি এই মর্যাদাপূর্ণ সম্মাননা অর্জন করলেন। এর আগে সেই ১৯৯৩ সালে নিউজিল্যান্ডের জেইন ক্যাম্পিয়ন ‘দ্য পিয়ানো’ সিনেমার জন্য এই পুরস্কার পেয়েছিলেন। মার্কিন চলচ্চিত্র পরিচালক ও প্রযোজক স্পাইক লি ছিলেন এবারের নির্বাচক কমিটির প্রধান।

যৌথভাবে ‘গ্র্যান্ড প্রিক্স’ পেয়েছে ইরানের ‘দ্য হিরো’ এবং ফিনিশ সিনেমা ‘কম্পার্টমেন্ট নম্বর সিক্স’। জুরি প্রাইজ যৌথভাবে পেয়েছে ইসরায়েলি সিনেমা ‘আহেদ’স নি’ এবং থাই সিনেমা ‘মেমোরিয়া’। সেরা অভিনেত্রী হয়েছেন ‘দ্য ওর্স্ট পার্সন ইন দ্য ওয়ার্ল্ড’ সিনেমার জন্য রেনাটা রাইনসা। অস্ট্রেলিয়ান থ্রিলার সিনেমা ‘নিটর‍্যাম’-এ অভিনয়ের জন্য জন্য সেরা অভিনেতার খেতাব পেলেন ক্যালেব ল্যান্ড্রি জোন্স। ‘আনেত’ সিনেমার জন্য সেরা পরিচালক হিসেবে পুরস্কৃত হয়েছেন লিয়স ক্যারেক্স। জাপানি পরিচালক রাইউসুকি হামাগুশি তার ‘ড্রাইভ মাই কার’ সিনেমার জন্য সেরা চিত্রনাট্যের পুরস্কার জিতেছেন। ‘ক্যামেরা ডিঅর’ পুরস্কার পেয়েছে ক্রোয়েশিয়ার ‘মুরিনা’ সিনেমা, ‘শর্টফিল্ম পাম ডিঅর’ অর্জন করেছে ‘শিয়ান শা উ ইয়া’ চলচ্চিত্র এবং স্পেশাল জুরি মেনশন (শর্টফিল্ম) গেছে ‘সিউ দে আগস্তো’র পরিচালকের ঝোলায়।

এর আগে উৎসবের ‘আন সার্টেন রিগার্ড’ (আঁ সাহত রিগা) ক্যাটাগরির পুরস্কার ঘোষণা করা হয়েছিল। সেই ক্যাটাগরিতে বাংলাদেশের আবদুল্লাহ মোহাম্মদ সাদ পরিচালিত এবং আজমেরী হক বাঁধন অভিনীত ‘রেহানা মরিয়ম নূর’ সিনেমা মনোনয়ন পেলেও পুরস্কার পায়নি। এই বিভাগে ‘গ্র্যান্ড প্রাইজ’ পেয়েছে রুশ পরিচালক  কিরা কোভালেনকার ‘আনক্লেনচিং দ্য ফিস্টস’ সিনেমা। ‘জুরি প্রাইজ’ পেয়েছে অস্ট্রিয়ান চলচ্চিত্র পরিচালক সেবাশ্চিয়ান মাইসের ‘গ্রেট ফ্রিডম’। ‘আনসাম্বল প্রাইজ’ পেয়েছে তিউনেশীয়-ফরাসি চলচ্চিত্র নির্মাতা হাফসিয়া হার্জি পরিচালিত সিনেমা—‘বন মিয়ের’। ‘প্রাইজ অব কারেজ’ অর্জন করেছে ‘লা সিভিল’ সিনেমা। বেলজীয়-রোমানীয় পরিচালক তেওদোরা আনা মিহাই এর পরিচালক। আইসল্যান্ডের সিনেমা ‘ল্যাম’ পেয়েছে ‘প্রাইজ অব অরিজিনালিটি’। এটির পরিচালক ভ্লাদিমির জনসন। আর ‘স্পেশাল মেনশন’ পুরস্কার পেয়েছে মেক্সিকোর সিনেমা ‘নচে দে ফুয়েগো’ (প্রেয়ার্স ফর দ্য স্টোলেন)। ছবিটির পরিচালক তাতিয়ানা হুয়েজো।

‘পাম ডিঅর’ পুরস্কার ঘোষণার মাধ্যমে বিশ্বের অন্যতম প্রধান চলচ্চিত্র উৎসবের পর্দা নামলো। করোনাকালে সীমিত পরিসরে গত ৬ জুলাই শুরু হয়েছিল এই উৎসব। শেষ হলো ১৭ জুলাই।

 

 

 

 

এমন আরও সংবাদ

রিপ্লাই দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন

nine − 2 =

সর্বশেষ বিনোদন