পুলিৎজারজয়ী ফটোসাংবাদিক দানিশ নিহত

দানিশ সিদ্দিকী

পুলিৎজার পুরস্কারজয়ী ফটোসাংবাদিক দানিশ সিদ্দিকী নিহত হয়েছেন। তিনি বার্তা সংস্থা রয়টার্স-এ কর্মরত ছিলেন। পেশাগত দায়িত্ব পালনের সময় বৃহস্পতিবার (১৫ জুলাই) রাতে তিনি আফগানিস্তানের কান্দাহারে গুলিবিদ্ধ হয়ে মারা যান। তিনি আফগান স্পেশাল ফোর্সেসের সঙ্গে ছিলেন। আফগান সেনারা এসময় তালেবান বিরোধী অভিযানে ছিল। সিদ্দিকী সেই অভিযান কভার করতে গিয়েছিলেন বলে জানিয়েছে রয়টার্স। এসময় ক্রসফায়ারে পড়ে তিনি মারা যান। তার সঙ্গে আফগান সেনাবাহিনীর এক সদস্যও নিহত হন।

আফগানিস্তানের স্পিন বোল্ডাক এলাকার একটি বাজার দখলমুক্ত করতে অভিযানে ছিল আফগান বাহিনী। দাবি করা হচ্ছে, তালেবানদের গুলিতেই সিদ্দিকী নিহত হয়েছেন। আফগান বাহিনীর এক সদস্য রয়টার্সকে জানিয়েছেন, বাজারের একজন দোকানদারের সঙ্গে সিদ্দিকী কথা বলছিলেন। এসময় তালেবান সদস্যরা গোলাগুলি শুরু করে এবং সিদ্দিকী গুলিবিদ্ধ হন।

রয়টার্স-এর প্রেসিডেন্ট মাইকেল ফ্রাইডেনবার্গ এক বিবৃতিতে বলেছেন, ‘সিদ্দিকী একজন অসাধারণ সাংবাদিক, স্বামী ও বাবা ছিলেন। তিনি আমাদের ভালোবাসার সহকর্মী। এই ভয়াবহ সময়ে আমাদের সমবেদনা তার পরিবারের সঙ্গে রয়েছে।’ মুম্বাইভিত্তিক ফটোসাংবাদিক দানিশ সিদ্দিকীর জন্ম ১৯৮১ সালে। ২০১৮ রোহিঙ্গা সংকটের ছবির জন্য প্রথম ভারতীয় হিসেবে পুলিৎজার পুরস্কার অর্জন করেন। ২০১০ সাল থেকে তিনি রয়টার্স-এর সঙ্গে ছিলেন।

আফগানিস্তান থেকে মার্কিন সেনা উঠে যাওয়ার পর থেকে তালেবান দেশটির নিয়ন্ত্রণ নেয়ার চেষ্টা করছে। ফলে আফগান সেনা বাহিনীর সঙ্গে তাদের সংঘর্ষ বেড়েই চলেছে।

দানিশের তোলা রোহিঙ্গা-সংকটের একটি ছবি

এমন আরও সংবাদ

রিপ্লাই দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন

seven − seven =

সর্বশেষ বিনোদন