কবি-সাংবাদিক অরুণ দাশগুপ্ত আর নেই

অরুণ দাশগুপ্ত। ছবি : সংগৃহীত

বিশিষ্ট সাংবাদিক ও কবি অরুণ দাশগুপ্ত আজ শনিবার দুপুরে শেষনিঃশ্বাস ত্যাগ করেছেন। তিনি বার্ধক্যজনিত নানা সমস্যায় ভুগছিলেন। ৮৭ বছর বয়সী এই কবি ও সাংবাদিক চট্টগ্রামের পটিয়ায় নিজের গ্রাম ধলঘাটে মারা যান।

কলকাতার দৈনিক লোকসেবক পত্রিকা দিয়ে তার সাংবাদিকতা জীবনের শুরু। মুক্তিযুদ্ধের পর মাহবুবউল আলম চৌধুরী সম্পাদিত দৈনিক স্বাধীনতা পত্রিকায় সহসম্পাদক দায়িত্ব নেন। অরুণ দাশগুপ্ত চট্টগ্রামের ঐতিহবাহী দৈনিক আজাদী পত্রিকায় দীর্ঘদিন সিনিয়র সহকারী সম্পাদক ও সাহিত্য সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন। পত্রিকাটির সাহিত্য পাতা সমাদৃত হয়েছে তার হাত ধরেই।

অরুণ দাশগুপ্ত ১৯৩৬ সালের ১ জানুয়ারি ধলঘাট গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতামহ ছিলেন জমিদার যশোদা নন্দন ওয়াদ্দেদার (দাশগুপ্ত)। তার বাবা অবিনাশ ওয়াদ্দেদার। কবি অরুণ দাশগুপ্ত চিরকুমার ছিলেন। রেখে গেছেন অসংখ্য গুণগ্রাহী, শিষ্য ও সহকর্মী।

কবিতা, চিত্রকলা, ছোটগল্প, প্রবন্ধ, সঙ্গীত ইত্যাদি নানা ক্ষেত্রে ছিল তার অবাধ বিচরণ। তার লেখা ও সম্পাদিত বইয়ের মধ্যে ‘রবীন্দ্রনাথের ছয় ঋতুর গান ও অন্যান্য’, ‘নবীনচন্দ্র সেন’, ‘কবিতা চিন্তা ও অন্যান্য প্রবন্ধ’, ‘খাণ্ডবদাহন’ বিশেষভাবে উল্লেখযোগ্য।

পূর্বের খবরগুলোঈদ নাটকে মোশাররফ ও শবনম
পরবর্তী খবরগুলো‘ওস্তাদের মাইর শেষ রাতে’

এমন আরও সংবাদ

রিপ্লাই দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন

one × one =

সর্বশেষ বিনোদন