হলিউডে বঙ্গবন্ধু

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে নির্মাণ হবে হলিউডের সিনেমা ‘দ্য ব্যাটল ফর বেঙ্গল’। সিনেমাটির দৃশ্যধারণ বাংলাদেশে হওয়ার কথা থাকলেও করোনাভাইরাস মহামারীর কারণে তা স্থগিত হয়ে যায়। তবে সেপ্টেম্বর থেকে ভারতের মুম্বাইয়ে চলচ্চিত্রটির শুটিং শুরু হতে যাচ্ছে।

৪ জুলাই বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে চলচ্চিত্রটির বাংলাদেশ অংশের সহকারী প্রযোজক মোহাম্মদ জাহিদ জানান, ‘২০২০ সালের মার্চে ছবির শুটিং শুরুর কয়েকদিন আগে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়ায় শুটিং স্থগিত করা হয়। আগামী সেপ্টেম্বর থেকে মুম্বাইয়ে ছবির শুটিং শুরু হতে যাচ্ছে।’

এর আগেই ভারতীয় গণমাধ্যমে প্রকাশিত হয়েছিল নির্মাতা ও অভিনয়শিল্পীদের নাম। চলচ্চিত্রটির নির্মাতা হিসেবে থাকবেন অ্যামি পুরষ্কারপ্রাপ্ত ‘দিল্লি ক্রাইম’ সিরিজের নির্মাতা রিচি মেহতা। বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করবেন বলিউড অভিনেতা আদিল হুসেইনি।

জাহিদ আরো জানান, ছবিটি প্রযোজনা করছেন হলিউডের প্রযোজনা প্রতিষ্ঠান ‘জেফ অ্যান্ড জোশ’। এছাড়া ভারত থেকে সহ-প্রযোজনায় যুক্ত হয়েছে জার পিকচার। এর আগে ‘গ্যাংস অব ওয়াসিপুর’, ‘কারিব কারিব সিঙ্গেল’ জার পিকচারের ব্যানারে নির্মিত হয়েছে।

সিনেমায় সংশ্লিষ্ট এক ব্যক্তি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, মার্চে শুটিংয়ে অংশ নিতে বলিউড অভিনেতা আদিল হুসেইন ঢাকায় এসেছিলেন। তার প্রস্থেটিক মেকআপের জন্য ফ্রান্স থেকে একজন শিল্পীও এসেছিলো। কিন্তু করোনার কারণে শুটিং স্থগিত হওয়ায় আদিল মুম্বাইয়ে ফিরে যান।

এছাড়াও তিনি জানান, ছবিতে বঙ্গবন্ধুর স্ত্রী শেখ ফজিলাতুন্নেছা মুজিবের চরিত্রে বলিউডের আলোচিত অভিনেত্রী কঙ্গনা রনৌত অভিনয় করছেন। অন্যদিকে, তাজউদ্দীন আহমদের চরিত্রে অভিনয় করার কথা ছিল ইরফান খানের।

জেফ অ্যান্ড জোশের বাংলাদেশি অঙ্গ প্রতিষ্ঠান গোল্ডেন বেঙ্গল প্রোডাকশন হাউসের ব্যানারে প্রায় দুই বছর ধরে বাংলাদেশে তিন শতাধিক কর্মী নিয়ে ছবির কর্মকাণ্ড চলছে।

এফডিসির জনসংযোগ কর্মকর্তা ও ফ্লোর ইনচার্জ হিমাদ্রি বড়ুয়া বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, ছবিটির শুটিংয়ের জন্য ২০২০ সালের মার্চের দিকে এফডিসির ১ ও ৭ নম্বর ফ্লোর ভাড়া নেয়া হয়েছিল। কিন্তু পরে আর সেই শুটিং হয়নি।

ছবিতে বাংলাদেশ থেকে এখনও কোনো শিল্পীকে চূড়ান্ত করা হয়নি; সামনে নেয়ার কোনো পরিকল্পনা আছে কি না, তা নিশ্চিত হওয়া যায়নি। তবে কয়েকজন ব্যাকগ্রাউন্ড আর্টিস্ট নেয়া হয়েছিল বলে জানা গেছে।

ঢাকার শুটিংয়ে যে পরিকল্পনা সাজানো হয়েছিল তাতে টিমের বেশিরভাগ কলাকুশলীই বাংলাদেশি ছিলেন। করোনাভাইরাসের কারণে তারা মুম্বাই যেতে পারছেন না। তাই, মুম্বাইয়ে নতুন টিম গুছিয়ে পরিকল্পনা চলছে।

ছবির বাংলাদেশ অংশের হেড অব প্রোডাকশন হুমায়ুন কবীর রিপন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ‘কোভিডটা না হলে আর ছবিটা এখানে হলে আমাদের ইন্ডাস্ট্রিকে চেঞ্জ করে দিতে পারতো। কারণ আমরা যেভাবে গ্রুমিং হচ্ছিলাম, সেটা আসলে হলিউডেই পসিবল। তারা খুবই প্রফেশনাল। কাজটি করে খুবই হ্যাপি ছিলাম আমরা।’

‘দ্য ব্যাটল ফর বেঙ্গল’ চলচ্চিত্রের পরিচালক রিচি মেহতা একজন কানাডিয়ান পরিচালক। ২০০৭ সালে নাসিরুদ্দিন শাহকে নিয়ে ‘অমল’ নির্মাণের মধ্য দিয়ে পরিচালনায় অভিষেক হয় তার। ইন্টারন্যাশনাল অ্যামি অ্যাওয়ার্ডসে ‘সেরা ড্রামা সিরিজ’র পুরস্কার পেয়েছে তার নির্মিত সিরিজ ‘দিল্লি ক্রাইম’।

এমন আরও সংবাদ

রিপ্লাই দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন

four × 3 =

সর্বশেষ বিনোদন