ব্রিটিশদের কুখ্যাত হত্যাকাণ্ডের ঘটনায় সিনেমা বানাবেন করণ জোহর

১৯১৯ সালে জালিয়ানওয়লাবাগের কুখ্যাত হত্যাকাণ্ডের ওপর ছবি নির্মাণ করার ঘোষণা দিলেন পরিচালক করণ জোহর। সামাজিক যোগাযোগমাধ্যমে নিজেই জানালেন এই খবর। তবে এই সিনেমাটি কে সি.শঙ্করণ নায়ার-এর বায়োপিকও বলা চলে।

বিখ্যাত উকিল তথা ঐতিহাসিক চরিত্র সি.শঙ্করণ নায়ারের কঠোর পরিশ্রম ও মেধার দৌলতে ব্রিটিশ সরকার জালিয়ানওয়লাবাগের এই কুখ্যাত ঘটনার কথা স্বীকার করতে বাধ্য হয়েছিলেন। দীর্ঘসময় ধরে আদালতে লড়াই করে গেছেন তিনি যা ইতিহাসও স্মরণ করে। সেই সময় এই মামলায় সি.শঙ্করণ নায়ারের জয়লাভে আলোড়ন তৈরী হয় তৎকালীন ব্রিটিশ শাসিত ভারতে। দেশের স্বাধীনতা সংগ্রামের ক্ষেত্রে তার এই জয়, সাহস ও স্বস্তি দিয়েছিল বিপ্লবীদের। ইংরেজদের বিরুদ্ধে লড়াইয়ে নতুন করে প্রাণ ফিরে পেয়েছিল ভারতবাসীরা।

রঘু পালট এবং পুষ্পা পালট রচিত সত্য এই ঘটনা অবলম্বনে রচিত ‘The Case That Shook the Empire: One Man’s Fight for the Truth about the Jallianwala Bagh Massacre’ বইকে কেন্দ্র করে লেখা হয়েছে এই সিনেমার চিত্রনাট্য।

জানা গেছে এই ছবিটি নিতান্তই একটি কোর্টরুম ড্রামা হতে চলছে। বলিউড হাঙ্গামার খবর, এই ছবিতে ভারতের একাধিক বিখ্যাত ঐতিহাসিক চরিত্রকেও দেখা যাবে। বইয়ের অন্যতম লেখক রঘু পালটের আরেকটি পরিচয় রয়েছে, তিনি সি.শঙ্করণ নায়ার-এর পৌত্র।

পরিচালক করণ জোহর এই ছবির প্রযোজক হিসেবে দায়িত্ব পালন করবেন। করণ টুইট করে জানিয়েছেন, এই ছবি করতে পেরে তিনি সম্মানিতবোধ করছেন।

সিনেমাটি পরিচালনা করবেন করণ সি ত্যাগী। তবে অভিনয়ে কে কে থাকবেন এই সম্পর্কে এখনো কোনো তথ্য শেয়ার করেননি করণ।

এমন আরও সংবাদ

রিপ্লাই দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন

two × four =

সর্বশেষ বিনোদন