শেষ হলো তৃতীয় বাংলাদেশ স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্য চলচ্চিত্র উৎসব

শেষ হলো বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজিত ‘তৃতীয় বাংলাদেশ স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্য চলচ্চিত্র উৎসব ২০২১’। গত ২৫ জুন ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে ঘোষণা করা হলো বিজয়ীদের নাম। এবার শ্রেষ্ঠ প্রামাণ্য চলচ্চিত্র হিসেবে নির্বাচিত হয়েছে মোহাম্মদ রাসেল রানা পরিচালিত ‘হাউসের ধুয়া’। শ্রেষ্ঠ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্বাচিত হয়েছে সারা বিনতে আফজলের ‘আশ্রয়’। আর শ্রেষ্ঠ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাতা হিসেবে ‘শব্দের ভেতর ঘর’ চলচ্চিত্রের জন্য বিজয়ী হয়েছেন ফুয়াদুজ্জামান ফুয়াদ।
‘মানসম্মত দেশীয় স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্য চলচ্চিত্র প্রক্ষেপণ এবং অনুধাবন করাসহ এর অন্তর্নিহিত ভাবের সাথে সবাইকে পরিচয় করিয়ে দিতেই’ বাংলাদেশ শিল্পকলা একাডেমি এই উৎসবের আয়োজন করে। তরুণ প্রজন্মের মাঝে চলচ্চিত্র শিল্পের বিকাশ ও প্রসার এবং চলচ্চিত্রের দর্শকদের শিল্পসম্মত চলচ্চিত্র অবলোকন, অনুধাবন, ব্যাখ্যা, বিশ্লেষণ, আলোচনা ও সমালোচনার মাধ্যমে তাদের অন্তর্নিহিত মানবিক মূল্যবোধ সৃষ্টি করাই এই আয়োজনের মূলনীতি বলে জানিয়েছে একাডেমি।

এবার এ উৎসবে চলচ্চিত্র জমা নেয়া শুরু হয় গত ১ ফেব্রুয়ারি থেকে। ছবি জমা দেয়ার শেষ সময় ছিল ১৫ মার্চ।

এবার করোনা-পরিস্থিতির কারণে ভার্চুয়াল সমাপনী  অনুষ্ঠানের আয়োজন করা হয়। ২৫ জুন ভার্চুয়াল সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতিক বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালেদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট চলচ্চিত্র নির্মাতা এবং এই উৎসবের জুরি কমিটির সভাপতি সৈয়দ সালাউদ্দিন জাকি।
এছাড়াও বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন জুরি কমিটির সদস্য ও চলচ্চিত্র নির্মাতা ফরিদুর রহমান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশের বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। স্বাগত বক্তব্য রাখেন শিল্পকলা একাডেমির নাট্যকলা ও চলচ্চিত্র বিভাগের পরিচালক ও বিশিষ্ট অভিনেত্রী আফাসানা মিমি।

যাচাই-বাছাইয়ের পর উৎসবে প্রদর্শিত প্রামাণ্য চলচ্চিত্রগুলো থেকে বিচারকেরা দুইটি বিভাগে তিনটি ক্যাটাগরিতে মোট ছয়টি পুরস্কার ঘোষণা করেন। তৃতীয় বাংলাদেশ স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্য চলচ্চিত্র উৎসব ২০২১-এ পুরস্কার প্রাপ্তরা হলেন,

প্রামাণ্য চলচ্চিত্র শাখা

১) বিশেষ জুরি পুরস্কার: ‘আনতারা’। নির্মাতা : ফরিদ আহমেদ।

২) শ্রেষ্ঠ প্রামাণ্য চলচ্চিত্র নির্মাতা :  মোহাম্মদ রাসেল রানা, চলচ্চিত্র : ‘হাউসের ধুয়া’।

৩) শ্রেষ্ঠ প্রামাণ্য চলচ্চিত্র: ‘হাউসের ধুয়া’, নির্মাতা : মোহাম্মদ রাসেল রানা।

স্বল্পদৈর্ঘ্য কাহিনী চলচ্চিত্র শাখা

১) বিশেষ জুরি পুরস্কার (যৌথভাবে) : ‘দ্য ক্রিমিশন’, নির্মাতা : মেহেদী হাসান শামীম এবং ‘রিভোল্ট (দ্রোহ)’, নির্মাতা : অপরাজিতা সংগীতা।

২) শ্রেষ্ঠ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাতা : ফুয়াদুজ্জামান ফুয়াদ। চলচ্চিত্র : ‘শব্দের ভেতর ঘর’।

৩) শ্রেষ্ঠ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র: ‘আশ্রয়’, নির্মাতা : সারা বিনতে আফজল।

অন্যান্য শাখা

১) শ্রেষ্ঠ প্রযোজনা/পরিকল্পনা : মেহেদী হাসান শামীম, চলচ্চিত্র : ‘দ্য ক্রিমিশন’।
২) শ্রেষ্ঠ শব্দ পরিকল্পনা : দেবাশীষ দাস, চলচ্চিত্র : ‘হাউসের ধুয়া’।
৩) শ্রেষ্ঠ সম্পাদনা : দেবাশীষ দাস, চলচ্চিত্র : ‘হাউসের ধুয়া’।
৪) শ্রেষ্ঠ চিত্রগ্রহণ (যৌথভাবে) : আসিফ উদ্দিন ও ফুয়াদুজ্জামান ফুয়াদ, চলচ্চিত্র : ‘শব্দের ভেতর ঘর’।

এবারের আয়োজনে পুরস্কারের অর্থমূল্য ছিল—শ্রেষ্ঠ চলচ্চিত্র ১ লক্ষ ২৫ হাজার টাকা, শ্রেষ্ঠ নির্মাতা ১ লাখ এবং বিশেষ জুরি ৫০ হাজার টাকা।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির নাট্যকলা ও চলচ্চিত্র বিভাগ ১৯৭৪ সালে গঠিত হয়। বিষয়ভিত্তিক চলচ্চিত্র উৎসব, চলচ্চিত্র পাঠ চক্র, প্রয়াত ব্যক্তিত্বদের স্মরণ, সেমিনার, ফিল্ম-অ্যাপ্রিসিয়েশন কোর্স,
ও কর্মশালাসহ নানা কর্মসূচি হাতে নিয়েছে বাংলাদেশ শিল্পকলা একাডেমির চলচ্চিত্র বিভাগ। এছাড়াও গত এক যুগে ৬৪টি জেলায় বাংলাদেশ চলচ্চিত্র উৎসব, বাংলাদেশ শিশু চলচ্চিত্র উৎসব এবং বাংলাদেশ স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্য চলচ্চিত্র উৎসবের মত জাতীয় উৎসবের আয়োজন করছে।

২০১৬ এবং ২০১৮ সালের পর এবার তৃতীয়বারের মতো আয়োজিত হলো, বাংলাদেশ স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্য চলচ্চিত্র উৎসব।
এবারের উৎসব উপমহাদেশের প্রথম চলচ্চিত্রকার হীরালাল সেনকে উৎসর্গ করা হয়েছে।

এমন আরও সংবাদ

রিপ্লাই দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন

20 − 2 =

সর্বশেষ বিনোদন