প্রথমবারের মতো বায়োপিকে সালমান খান

‘বিবি হো তো এয়সি’ সিনেমায় অভিনেত্রী রেখার দেওর হিসেবে ইন্ডাস্ট্রিতে অভিষেক হয় সেলিম খানের বড় ছেলে সালমান খানের। এরপর ‘মেয়নে প্যায়ার কিয়া’ সিনেমা দিয়ে নিজের ক্যারিয়ারে জনপ্রিয়তা লাভ করেন। এভাবে বলিউড পাড়ায় কেটে গেল তারকার ৩২ বছর। তবে ভাইজানের সিনেমার তালিকায় একাধিক সুপারহিট সিনেমা থাকলেও নেই কোন ‘বায়োপিক’।

তবে এবার বাস্তব চরিত্রকে রূপালি পর্দায় তুলে ধরবেন সালমান খান। জনপ্রিয় পরিচালক রাজকুমার গুপ্তার পরবর্তী সিনেমায় প্রথমবার কোন এক বাস্তব চরিত্রে অভিনয় করতে যাচ্ছেন টাইগার। পিঙ্কভিলার এক প্রতিবেদনে এমনটাই জানা গেছে।

ভারতীয় গুপ্তচর রবীন্দ্র কৌশিকের ভূমিকায় অভিনয় করবেন ‘তেরে নাম’ খ্যাত এই অভিনেতা। ‘ব্ল্যাক টাইগার’ নামেও পরিচিত ভারতীয় ইন্টলিজেন্স এজেন্সির অন্যতম সেরা জানবাজ এজেন্ট রবীন্দ্র কৌশিক। তবে সালমান খানকে এর আগেও এজেন্ট, গুপ্তচরের চরিত্রে অভিনয় করতে দেখা গেছে ‘এক থা টাইগার’ ও ‘টাইগার জিন্দা হ্যায়’ সিনেমায়।

সর্বকালের অন্যতম সেরা এই গুপ্তচরের জীবন নিয়ে গত পাঁচ বছর ধরে রিসার্চ করেছেন ‘গান চক্কর’ খ্যাত পরিচালক রাজকুমার গুপ্তা। ইতিমধ্যে চিত্রনাট্যের প্রাথমিক কাজ শেষ এবং সালমান খানের সঙ্গে কথাও হয়ে গেছে পরিচালকের।

তবে কে এই রবীন্দ্র কৌশিক বা ব্ল্যাক টাইগার?
১৯৭৪ সালে নবী আহমেদ শাকিরের ছদ্মবেশে পাকিস্তানে প্রবেশ করেন ভারতীয় গুপ্তচর। এরপর রবীন্দ্র ওরফে শাকির করাচি বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি ডিগ্রি নিয়ে পাকিস্তানি সেনা বাহিনীতে যোগ দেন। মাত্র কয়েক বছরেই পাক আর্মির মেজর পদে উন্নীত হন তিনি। ১৯৭৯ সাল থেকে ১৯৮৩ সাল পর্যন্ত পাকিস্তান সেনাবাহিনীর গুরুত্বপূর্ণ তথ্য ভারতে পাঠাতেন রবীন্দ্র। তবে ১৯৮৩ সালে ভারতীয় গোয়েন্দা সংস্থার এক অফিসারের ভুলের কারণে ধরা পড়ে যান রবীন্দ্র। এরপর গ্রেফতার হন রবীন্দ্র‌। মৃত্যুদণ্ড দেওয়া হয় তাকে। কিন্তু পরবর্তীতে রায় পরিবর্তন করে মৃত্যুদণ্ডের জায়গায় যাবজ্জীবন কারাদণ্ডের সাজা দেয়া হয়েছিল তাকে। সাজাপ্রাপ্ত অবস্থায় ২০০১ সালে পাকিস্তানের এক জেলে মৃত্যু হয় এই ভারতীয় গুপ্তচরের।

তবে এর আগে ২০১৯ সালেই প্রথম আলোচনায় উঠে এসেছিল রবীন্দ্র কৌশিককে নিয়ে ছবি তৈরি করতে যাচ্ছেন ‘নো ওয়ান কিলড জেসিকা’ খ্যাত নির্মাতা রাজকুমার গুপ্তা। সবকিছু ঠিকঠাক থাকলেই রবীন্দ্র কৌশিকের চরিত্রে অভিনয় করতে দেখা যেতে পারে সালামান খানকে।

এমন আরও সংবাদ

রিপ্লাই দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন

12 − nine =

সর্বশেষ বিনোদন