আজ থেকে ঘরে ঘরে ‘শেরনি’

একাধিক ‘কাহিনী’র পর আবার বিদ্যা বালান! এবার একজন ফরেস্ট অফিসের অবতারে তিনি মাঠে নেমেছেন। আগের বিদ্যা আর এবারের বিদ্যার মধ্যে আকাশ-পাতাল পার্থক্য। আর এই পার্থক্য তৈরি করার চ্যালেঞ্জটা কিন্তু এই অভিনেত্রী বরাবরই নেন। তার এক একটি চরিত্র বিস্ময়করভাবে একেক রকম, ‘পরিণীতি’, ‘ভুল ভুলাইয়া’, ‘পা’ , ‘ইশকিয়া’, ‘ডার্টি পিকচার’, ‘কাহিনী’ (১ ও ২) এবং ‘মিশন মঙ্গল’ তারই জ্বলজ্বলে উদাহরণ। মূল কথায় আসি। বিদ্যা বালান অভিনীত নতুন সিনেমা ‘শেরনি’ আজ (১৮ জুন) অ্যামাজন প্রাইম ভিডিও প্লাটফর্মে মুক্তি পেয়েছে।

ইতিমধ্যে দর্শকদের আগ্রহের কেন্দ্রে চলে এসেছে ছবিটি। ট্রেলার দেখে দর্শকেরা মুগ্ধ। অ্যামাজন প্রাইম ভিডিও ইন্ডিয়ার ইউটিউব চ্যানেলে প্রায় দুসপ্তাহ আগে ট্রেলারটি আপলোড করা হয়। এখন পর্যন্ত ১৯ মিলিয়ন দর্শক সেই ট্রেলারটি দেখেছে!

ফরেস্ট অফিসার হলেও বিদ্যাকে এই সিনেমায় বনের পশুর সঙ্গে নয়—বরং সমাজের রন্ধ্রে রন্ধ্রে থাকা নানা অন্যায় ও বৈষম্যের সঙ্গে লড়াই করতে দেখা যাবে। শেরনি আসলে বিদ্যা নিজেই। ১৫ জুন এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বিদ্যা বলেছিলেন, ‘এই সিনেমা সেসব অগণিত নারীর জন্য—যারা নিজেদের পথ খুঁজে নিয়েছেন এবং বাধাগুলোকে অতিক্রম করেছেন।’ তিনি আরো বলেন, সিংহী হতে হলে গর্জন করা জরুরি নয়। সিংহীর বিভিন্ন রূপ ও প্রতিচ্ছবি আছে, একেকজন একেকটি রূপ ও প্রতিচ্ছবির প্রতিনিধিত্ব করে। তার চরিত্রটি একজন চুপচাপ নারীর—কিন্তু সে শক্তিশালী।

বললেন, ‘সবাইকে শোনাতে আমার সব সময় ছাদে গিয়ে চিৎকার করার দরকার নেই কিংবা সবার চোখের সামনে থাকতে হবে এমন কোনো কথা নেই। ভারতের প্রতিটি ঘরেই একজন করে ‘‘শেরনি’’ (সিংহী) আছেন, যারা বেশিরভাগ সময় আড়ালে থাকেন। এই সিনেমার মাধ্যমে আমি তাদের সালাম জানাই।’ (হিন্দুস্তান টাইমস)

সিনেমাটির পরিচালক অমিত মসুরকার। জঙ্গল ভালোবাসেন নাকি নিতান্তই কাকতালীয় ঘটনা জানা নেই—কারণ জঙ্গলেই শুট করা তার আরেকটি প্রশংসিত সিনেমা—‘নিউটন’। সেই সিনেমার মূল চরিত্রে অভিনয় করেছিলেন রাজকুমার রাও। শেরনির শুটিং হয়েছে মধ্যপ্রদেশের জঙ্গলে। বিদ্যা ছাড়াও এ ছবিতে অভিনয় করেছেন, শরৎ সাক্সেনা, বিজয় রাজ, ইলা অরুণ, নিরাজ কবি প্রমুখ।

অভিনয়শিল্পে অনন্য ভূমিকা রাখায় ৪২ বছরের বিদ্যা বহু পুরস্কারে সম্মানিত হয়েছেন। একবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার এবং ৬ বার ফিল্মফেয়ার ছাড়াও ২০১৪ সালে অর্জন করেন ভারত সরকারের ‘পদ্মশ্রী’ সম্মাননা। এবার এই ছবি তার জন্য কি বয়ে আনে তা দেখার পালা।

এমন আরও সংবাদ

রিপ্লাই দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন

15 − five =

সর্বশেষ বিনোদন