বলিউডে গর্ভ ভাড়া করে বাবা-মা

সারোগেসি পদ্ধতিটা বেশ পুরনো। একজন নারীর গর্ভে অন্য দম্পতির সন্তান ধারণ করার পদ্ধতিকেই সারোগেসি বলা হয়। আইভিএফ পদ্ধতিতে পুরুষ ও স্ত্রীর শুক্রাণু ও ডিম্বাণু দেহের বাহিরে নিষিক্ত করে অন্য একটি নারীর গর্ভাশয়ে প্রতিস্থাপন করা হয়। যাকে আমরা সহজেই বলতে পারি গর্ভ ভাড়া করে সন্তানের বাবা-মা হওয়া। কিন্তু এই পদ্ধতি অবলম্বনে বাবা মা হওয়ার ব্যাপারে শুধু বিবাহিতদের জন্য আইন পাশ করা হলেও, বর্তমানে অবিবাহিত নারী বা পুরুষও এই পদ্ধতিতে সন্তান নিচ্ছেন। এর মধ্যে রয়েছেন বলিউডের চেনা কিছু মুখ, যারা অবিবাহিত হয়েও এই পদ্ধতি অবলম্বন করে মা-বাবা হচ্ছেন।

তবে অকারণেই এই পদ্ধতিতে সন্তান নেওয়া আটকাতেই এ বিষয়ে নতুন আইন করতে যাচ্ছে ভারত সরকার।

বলিউডে সারোগেসির তালিকাটা বেশ দীর্ঘ আর এই তালিকায় চেনা মুখ গুলোই রয়েছেন। বিবাহিতদের মধ্যে তারকা দম্পতি শিল্পা শেঠি ও রাজ কুন্দ্রার প্রথম সন্তান ভিয়ানের পর সারোগেসি পদ্ধতিতে সামিশা জন্ম নেয়। গর্ভধারণ সংক্রান্ত জটিলতা থাকার কারণে তারা এই পদ্ধতি অবলম্বন করেন।

অন্যদিকে, শাহরুখ খান-গৌরি তাদের দুই সন্তান আরিয়ান ও সুহানার পর তৃতীয় সন্তান আব্রাহামকে জন্ম দিতে সারোগেসির পন্থা অবলম্বন করেন। ২০১৩ সালে জন্ম নেয় আব্রাহাম।
বিবাহিতদের মধ্যে আরও আছেন আমির খান, সোহেল খান, শ্রেয়াস তালপেড়ে ও কমেডি অভিনেতা কৃষ্ণা অভিষেক।

এছাড়াও ২০১৭ সালে লাতুরে এক বস্তি থেকে নিশাকে দত্তক নিয়েছিলেন সানি ও স্বামী ড্যানিয়েল। এরপর সারোগেসি পদ্ধতিতে জময সন্তান নেন এই দম্পতি।

অবিবাহিত বলিউড তারকারাও এই পদ্ধতি অনুসরণ করছেন। এরমধ্যে আছে পরিচালক করণ জোহর, তিনি সারোগেসি পদ্ধতিতে দুই ছেলের বাবা। টিভি নির্মাতা একতা কাপুর ও তার ভাই তুষার কাপুরও একই পদ্ধতিতে বাবা-মা হয়েছেন।

 

এমন আরও সংবাদ

রিপ্লাই দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন

3 × three =

সর্বশেষ বিনোদন