খলনায়ক থেকে এক টাকার শিল্পী!

বিনোদন জগতে মডেলিং দিয়ে শুরু এরপর টেলিভিশন নাটক ও বিজ্ঞাপনের মাধ্যমে নিজের পরিচিতি গড়ে তোলেন আরিফিন শুভ। পরবর্তীতে ২০১০ সালে ‘জাগো’ সিনেমার মধ্য দিয়ে বড় পর্দায় নায়ক হিসেবে অভিষেক হয় তার। এর আগে ‘পূর্ণদৈর্ঘ্য প্রেম কাহিনী’ সিনেমায় খলনায়কের ভূমিকায় প্রথমবার অভিনয় করেন। এরপর আস্তে আস্তে তার ক্যারিয়ারে যুক্ত হয় বেশ কয়েকটি সিনেমা। ‘ঢাকা অ্যাটাক’ খ্যাত এই তারকা ভিন্নধর্মী সব চরিত্রে অভিনয় করে নিজেকে অন্য মাত্রায় নিয়ে যান।

খলনায়ক, হিরো, লাভার বয়, পুলিশ এ সকল চরিত্র ছাড়িয়ে এবার তিনি পেয়েছেন অভিনয় জীবনের সেরা একটি চরিত্র। চরিত্রটি হল ‘শেখ মুজিবুর রহমান’। বাংলাদেশ-ভারত যৌথ প্রযোজনার এই সিনেমাটিতে অভিনয় করার জন্য শুভর পারিশ্রমিক কত নিয়েছিলেন জানেন ? শুনে নিশ্চয়ই অবাক হয়ে যাবেন! এই সিনেমায় অভিনয়ের জন্য শুভ দাবি করেছেন মাত্র ‘এক টাকা’। হ্যাঁ, আপনি ঠিকই পড়েছেন। এমন একটি চরিত্রে অভিনয়ের জন্য তার চাওয়া মাত্র এক টাকা। ইতিমধ্যে তার হাতে পৌঁছে গেছে ‘এক টাকার’ চেক।

৯ জুন তারকা সেই চেকের ছবি ফেসবুকে পোস্ট করে শিরোনামে লিখেছেন, ‘শর্ত একটাই, সম্মানি নেব এক টাকা।’

তার কথায়, টাকা দিয়ে ক্ষণিকের সুখটা হাতে পেলেও অন্তরের যে শান্তি তা আর পাওয়া যাবে না। আর এমন একটি চরিত্রে অভিনয় করার জন্য পারিশ্রমিক দাবি করলে হয়তো তিনি আত্মার শান্তিটা পাবেন না। তাই এই ক্ষেত্রে অর্থ তার কাছে একেবারে নগন্য।

শুভর এই ধরনের মনোভাব দেখে সকলেই তাকে বাহবা দিয়েছেন। ছবির নিচে জমা হয়েছে অসংখ্য মন্তব্য। কেউ লিখেছেন, ‘ভালোবাসা, শ্রদ্ধা আরও বেড়ে গেলো শুভ ভাই। শুভ কামনা রইলো’।

অভিনন্দন জানিয়ে আরও এক ভক্ত লিখেছেন, ‘এই সম্মান, কোনও টাকার বিনিময়ে পাওয়া যাবে না। স্মারক এই চেক সারা জীবনের পুরস্কার হতে পারে। অভিনন্দন শুভ ভাই। এগিয়ে যান আরও সামনে এই প্রার্থনা থাকল।’

২০১৯ সালের ৬ ফেব্রুয়ারি ‘বঙ্গবন্ধু’ বায়োপিকে অভিনয়ের আনুষ্ঠানিক প্রস্তাব পেয়েছিলেন আরিফিন শুভ। তার আগে পাঁচ দফা অডিশন হয়। দুবার ভারতে, তিনবার বাংলাদেশে।

আনুষ্ঠানিকভাবে তাঁকে চূড়ান্ত করার দিন শুভর কাছে জানতে চাওয়া হয়, কোনাে শর্ত আছে ? এ প্রসঙ্গে শুভ বলেন,‘বললাম, শর্ত একটাই, সম্মানী নেব ১ টাকা। পরিচালক শ্যাম বেনেগালের কাছে তাঁর উপাধিই হয়ে গেল ‘ওয়ান টাকা আর্টিষ্ট’। এ ঘটনাটি প্রথম আলোর সাথে আলাপ চলাকালে নিশ্চিত করেছেন অভিনেতা নিজেই।

এছাড়া খুব শিগগিরই নতুন সিনেমা শুরু করতে যাচ্ছেন আরিফিন শুভ। এই তারকা ইনস্টাগ্রামে নিজেই জানিয়েছিলেন এই তথ্য। পরিচালক রায়হান রাফি পরিচালিত ‘নূর’ ছবিতে প্রথমবারের মতো নির্বাহি প্রযোজকের দায়িত্বও নিয়েছেন তিনি। সিনেমাটি প্রযোজনা করছেন শাপলা মিডিয়ার হেড অব প্রোডাকশন অপূর্ব রায়।

এমন আরও সংবাদ

রিপ্লাই দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন

eight + 18 =

সর্বশেষ বিনোদন