হ্যারি-মেগানের কন্যার নামের রহস্য কি

প্রিন্স হ্যারি ও মেগান

প্রিন্স হ্যারি ও মেগান মার্কেলের দ্বিতীয় সন্তানের নাম রাখা হয়েছে লিলিবেট ডায়ানা। নামটির সঙ্গে ব্রিটিশ রাজপরিবারের দুজন প্রভাবশালী মানুষের নাম জড়িয়ে আছে। লিলিবেট অংশের পর ‘ডায়ানা’ দেখে অনুমান করাই যায়, ১৯৯৭ সালে প্যারিসে সড়ক দুর্ঘটনায় নিহত প্রিন্সেস ডায়ানার নামেই কন্যার নাম রেখেছেন হ্যারি-মেগান। তা নাহয় হলো, কিন্তু লিলিবেট অংশের তাৎপর্য কি?

এনবিসি নিউজ বলছে, প্রিন্সেস অব ওয়েলস ডায়ানার প্রতি সম্মান জানিয়েই কন্যার নাম রাখা হয়েছে লিলিবেট ডায়ানা। ডায়ানা ছিলেন প্রিন্স হ্যারি ও উইলিয়ামের মা এবং প্রিন্স চার্লসের স্ত্রী। আর লিলিবেট নামটি এসেছে হ্যারির দাদি রানী দ্বিতীয় এলিজাবেথের ডাকনাম থেকে। রানী দ্বিতীয় এলিজাবেথকে পরিবারের সবাই এই নামেই ডাকতেন- এমনকি তার স্বামী প্রিন্স ফিলিপও। পুরোনো চিঠিপত্র ও দিনলিপিতে এলিজাবেথ নিজেও এই নামটি ব্যবহার করেছেন।

রানী এলিজাবেথ ও ডায়ানা

কোথা থেকে এলো এই নাম? এলিজাবেথকে আদর করে ‘লিলিবেট’ বলে ডাকতেন তার দাদা রাজা পঞ্চম জর্জ। সে হিসেবে কিন্তু এটি একটি ঐতিহাসিক নাম। লিলিবেট আসলে এলিজাবেথেরই সংক্ষিপ্ত রূপ। সেই ডাকনামটি কিনা মূল নাম হিসেবে পেলো হ্যারি-মেগান কন্যা।

যদিও ২০২০ সালে মেগানকে নিয়ে হ্যারি রাজপরিবার ছেড়ে গেছেন তারপরও তিনি তার দাদি রানী দ্বিতীয় এলিজাবেথেন খুব কাছের। মার্কিন অনলাইন নিউজ পোর্টাল পেজ সিক্স বলছে, রানীর ডাকনামটি কন্যার নাম হিসেবে ব্যবহার করতে হ্যারি রানীর কাছ থেকে অনুমতি চেয়েছিলেন। কন্যার জন্মের আগেই সে অনুমতি মেলে।

মা ডায়ানার সঙ্গে উইলিয়াম ও হ্যারি

গত ৬ জুন এক বিবৃতিতে জানানো হয়, ক্যালিফোর্নিয়ার সান্টা বারবারা কটেজ হাসপাতালে লিলিবেট ডায়ানার জন্ম হয়। মা ও শিশু সুস্থ আছেন, বাসায় অবস্থান করছেন। হ্যারি-মেগান দম্পতির প্রথম সন্তান আর্চির জন্ম হয় ২০১৯ সালে।

এমন আরও সংবাদ

রিপ্লাই দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন

1 × 5 =

সর্বশেষ বিনোদন