ফাইভ-জির বিরুদ্ধে জুহি চাওলার মামলা

টেলিকম সংস্থাগুলো বিশ্বজুড়ে ৫-জি পরিষেবা চালুর উদ্যোগ নিচ্ছে। ‘ডিজিটাল ইন্ডিয়া’কে আরো অর্থবহ করতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও এতে সমর্থন দিয়েছেন। এর আগেও ভারতের বেশ কয়েকটি সংবাদ সম্মেলনে মোদী এ কথা জানিয়েছিলেন। তবে এ পরিষেবা চালু নিয়ে দ্বিমত পোষণ করেছেন বলিউড অভিনেত্রী জুহি চাওলা।

জুহি চাওলা পরিবেশ নিয়ে বরাবরই খুব সচেতন। এছাড়াও তিনি বিভিন্ন ‘এনজিও’র সঙ্গে যুক্ত আছেন। সম্প্রতি ৫-জি পরিষেবা চালুর বিরুদ্ধে জনস্বার্থে মামলা দায়ের করেছেন তিনি।

হিন্দুস্তান টাইমস-এর প্রতিবেদন বলছে, জুহি চাওলা দেশের প্রযুক্তিগত উন্নতির বিপক্ষে নন। জুহি জানিয়েছেন, ‘আমরা প্রায় সকলেই বাজারে নতুন আসা ওয়্যারলেস নেটওয়ার্ক ব্যবহার করি। কিন্তু আরএফ রেডিয়েশন নিয়ে আমাদের সকলের মধ্যেই একটা দ্বিধা কাজ করে। বেশকিছু সমীক্ষা ও পরীক্ষা-নিরীক্ষা থেকে আমরা জানতে পেরেছি মানুষ ও পশু-পাখিদের শরীরের জন্য এই রেডিয়েশন কতোটা ক্ষতিকারক।’

‘সেলুলার অপারেটরস অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়া’র মহাপরিচালক এস পি কোচার জানিয়েছেন, বিশ্বের বহু দেশ ৫-জি নেটওয়ার্কের পরিষেবা পাচ্ছে কোনো অসুবিধা ছাড়াই। কোভিড পরিস্থিতিতে এই সেবা আরো গুরুত্বপূর্ণ বলে তিনি মনে করেন।

এমন আরও সংবাদ

রিপ্লাই দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন

nine + 8 =

সর্বশেষ বিনোদন