অমিতাভ বচ্চনের ৫২ বছর

দীর্ঘ ৫২ বছর ধরে অভিনয় জগতে পাকাপোক্ত অবস্থান নিয়ে টিকে আছেন বলিউডের অভিনেতা অমিতাভ বচ্চন। এ উপলক্ষে সামাজিক যোগাযোগমাধ্যমে অনুরাগীদের কাছে নিজের অনুভূতি প্রকাশ করলেন বিগ বি।

৩১ মে অমিতাভ ইনস্টাগ্রামে একটি ছবি শেয়ার করেছেন। যেখানে ১৯৬৯ সাল থেকে ২০২১ পর্যন্ত, ৫২ বছরের সেরা ৫২ টি ছবি কোলাজ করে শেয়ার করেছেন তিনি। প্রত্যেকটি ছবিতে তিনি ভিন্ন ভিন্ন চরিত্রে অভিনয় করেছেন এবং এই প্রত্যেকটি রূপকে তিনি একত্রে তুলে ধরলেন ভক্তদের মাঝে। শিরোনামে তিনি লেখেন, ‘১৯৬৯ থেকে ২০২১-৫২ বছর একই জায়গায় কাটিয়ে দেয়া সহজ কথা নয়! সবটাই সম্ভব হয়েছে সৃষ্টিকর্তার জন্য।’

তার করা এই পোস্টটিতে বলিউড তারকা থেকে শুরু করে অনুরাগীরাও তাকে ভালোবাসা ও শুভেচ্ছা জানিয়েছেন। শ্রমিষ্ঠা, মৌনি রয় ও শিল্পা শেঠি সহ আরও অনেকেই মন্তব্য করেছেন সেখানে। শিল্পা লিখেছেন, ‘আপনার মতো অভিনেতা বলিউডে আর কেউ নেই। আপনিই প্রথম আপনিই শেষ।’

অমিতাভকে বলা হয় ‘শাহেনশাহ’, কেউ কেউ বলেন ‘বিগ বি’, তবে এতো পরিচয়য়ের মাঝে একটা সময় ‘রাগী যুবক’ হিসেবেও তার পরিচিতি গড়ে উঠেছিল। তবে এই তকমা কিংবদন্তি বহু আগেই নিজের ইমেজ থেকে সরিয়ে নিয়েছিলেন। প্রতিটি সিনেমায় অর্থাৎ প্রত্যেকটি চরিত্রে নিজেকে ভাঙতে দেখা গেছে তাকে।

প্রসঙ্গত, ২০০৯ সালে মুক্তিপ্রাপ্ত ‘পা’ তার বহু আলোচিত সিনেমা। যে সিনেমায় অমিতাভকে এক বুদ্ধিপ্রতিবন্ধীর চরিত্রে অভিনয় করতে দেখা গেছে। মজার বিষয় শুরুতে কেউই বুঝতে পারেননি এটা অমিতাভ ছিলেন। তার এই দক্ষ অভিনয়ে মুগ্ধ হয়েছিলেন অনুরাগীরা।

এ কিংবদন্তী ১৯৪২ সালের ১১ই অক্টোবর উত্তর প্রদেশের এলাহাবাদে জন্ম গ্রহণ করেন। মাত্র ২০ বছর বয়সে অভিনেতা হওয়ার উদ্দেশ্যে মুম্বাই আসেন। দীর্ঘ প্রচেষ্টার পর ১৯৬৯ সালে মৃণাল সেনের ‘ভূবন সোম’ সিনেমায় একজন বর্ণনাকারী হিসেবে কাজ করেন। পরবর্তীতে ‘সাত হিন্দুস্তানি’ সিনেমার মধ্যে দিয়ে তার আত্মপ্রকাশ হয়।

এমন আরও সংবাদ

রিপ্লাই দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন

6 + eighteen =

সর্বশেষ বিনোদন