স্মৃতিতে জাম্বু

বাংলাদেশ চলচ্চিত্রে সুপরিচিত খল অভিনেতা জাম্বু। বড় থেকে ছোট সকলের কাছেই পরিচিত তার নামটি। অভিনেতার আসল নাম বকুল গোমেজ। ১৯৪৪ সালে ঢাকায় জন্মগ্রহণ করেন। পরবর্তীতে দিনাজপুর শহরে বাস করেন। সেখান থেকেও একটা সময় কাজের সন্ধানে ঢাকায় ফিরে আসেন। কাজের সন্ধান করতে গিয়ে ঘটনাচক্রে চলচ্চিত্র অঙ্গনে পা রাখেন। সাদা-কালো ছবির যুগ পার করে রঙিন ছবিতেও অভিনয় করেছিলেন বর্ষীয়ান এই অভিনেতা। অভিনেতার বিশাল দেহ এবং তার উচ্চ কণ্ঠস্বর দিয়ে দর্শকের মনে জায়গা করে নিয়েছিলেন। দর্শকের স্মৃতিতে এখনও জীবিত তিনি।

অভিনেতার উল্লেখযোগ্য বেশ কয়েকটি সিনেমা, একমুঠো ভাত, শীষনাগ, সাগর ভাসা, রক্তের দাগ, হাসান তারেক, সেলিম জাভেদ, মোহাম্মদ আলী, নির্দোষ, ধর্ম আমার মা, নবাব, রাস্তা, রাস্তার কাজ, ডাকাত, পরিবার, রকি, আত্মরক্ষা, নবাব সিরাজউদ্দৌলা, ঘাতক, দোস্ত দুশমন, রাখাল রাজা, দেন মোহর, মাটির ফুল, বিজলী তুফান, পালকী, যোদ্ধা, অভিযান, উসিলা, মিস-লংকা, শ্রীকান্ত, সাগরিকা।

তার অভিনীত অধিকাংশ ছবিতে তিনি খলনায়কের চরিত্রে অভিনয় করেছেন। তবে খলনায়কের বাহিরে গিয়ে পজিটিভ চরিত্রে অভিনয় করতে দেখা গেছে ‘আত্মরক্ষা’ ছবিতে। এই সিনেমায় নায়ক ছিলেন পল্লব।

তবে উল্লেখ্য যে অভিনেতা জাম্বু গানও গেয়েছিলেন বেশ কয়েকটি ছবিতে। এই শক্তিমান অভিনেতা ২০০৪ সালে ৩ মে পরলোকগমন করেন। মৃত্যুর এতদিন পরেও বাংলা সিনেমা প্রেমীদের স্মৃতিতে সজীব জাম্বু।
বর্ষীয়ান এই অভিনেতার মৃত্যু দিবসে থ্রীসিক্সটি বিনোদন পরিবারের পক্ষ থেকে জানাই গভীর শ্রদ্ধা।

এমন আরও সংবাদ

রিপ্লাই দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন

16 − 13 =

সর্বশেষ বিনোদন