চীনা পরিচালকের অস্কার জয়, চীনের খবর নেই

মার্কিন যুক্তরাষ্ট্রের সময়ানুসারে রবিবার রাতে অনুষ্ঠিত অস্কারের মঞ্চে ইতিহাস গড়লেন ক্লোয়িও ঝাও। অস্কারের ৯৩ বছরের ইতিহাসে দ্বিতীয় মহিলা এবং প্রথম এশিয়ান মহিলা হিসেবে সেরা পরিচালকের পুরষ্কার অর্জন করেছেন চীনা এই পরিচালক। ক্লোয়িও ঝাও সেরা পরিচালক হওয়া ছাড়াও তার ছবি সেরা সিনেমা হিসেবেও পুরষ্কার অর্জন করেছে।

যেখানে গোটা বিশ্ব তার জয় জয়কার করছে, সেখানে নিজ দেশেই তাকে নিয়ে কোনো মাতামাতি নেই। হিন্দুস্তান টাইমসের তথ্য অনুযায়ী, চীনের কোনো সংবাদমাধ্যমেও ক্লোয়িও জয়ের কোনো খবর প্রকাশ করেনি। চীন সামাজিক যোগাযোগ মাধ্যমে এই সংক্রান্ত খবর ব্লক করে রেখেছে বলেও ধারণা করা হচ্ছে। দেশটিতে অস্কার অনুষ্ঠান লাইভ যাতে ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক বা ভিপিএন-এর মাধ্যমেও সম্প্রচারিত না হয় এমনটাও নিশ্চিত করেছিল বেইজিং।

কিন্তু কেন? পরিচালকের প্রতি চীন সরকারের এত ক্ষোভ কিসের? প্রায় মাস খানেক আগে এই পরিচালকের একটি সাক্ষাৎকার ইন্টারনেটে ভাইরাল হয়েছিল। যেখানে এই পরিচালক চীনা সরকারের বিরুদ্ধে মন্তব্য করেছিলেন। ২০১৩ সালেও ক্লোয়িও বলেছিলেন, ‘চীন এমন একটা দেশ যেখানে সবখানে মিথ্যা চোখে পড়বে।’ তবে এ নিয়ে বির্তক সৃষ্টি হলে তিনি তখন বলেছিলেন, তার কথার ভুল ব্যাখা করা হয়েছে, তিনি এমনটা বলেননি।

পূর্বের খবরগুলোজেনিফার যে কারণে উধাও
পরবর্তী খবরগুলোএবার আসছেে জলিলের নেত্রী

এমন আরও সংবাদ

রিপ্লাই দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন

8 − seven =

সর্বশেষ বিনোদন