শুধু রান্নায় নয়, রোগ নিরাময় ঔষধ ‘লবঙ্গ’

বাঙালির ঘরে ঘরে পরিচিত এক মশলা লবঙ্গ। তবে আমরা কম-বেশি সকলেই জানি, ‘লবঙ্গ’র ছোট-খাটো গুণাবলি সম্পর্কে। রান্নার কাজে মশলা হিসেবে ব্যবহার হয়ে থাকে। তবে শুধু রান্নার কাজে নয়, রোগ নিরাময়েও এই উপাদান কাজে আসে। এছাড়া এক কাপ লবঙ্গ চা আপনার মনকে সতেজ রাখতে পারে। বর্তমানে বিশ্বে আবার করোনাভাইরাসের প্রকোপ বাড়ছে। এমন সময় লবঙ্গ দিয়ে গরম পানির ভাপ এবং সেই চা উপকারি।গবেষণায় প্রমাণিত হয়েছে রোগ নিরাময়ের লবঙ্গ খুবই উপকারী উপাদান।আসুন জেনে নেই গুরুত্বপূর্ণ কিছু তথ্য-

পুষ্টি উপাদান: লবঙ্গতে রয়েছে ক্যালরি, ভিটামিন-সি, কার্বোহাইড্রেট, ফাইবার, ভিটামিন-কে, ম্যাগানিজ, ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম ও ভিটামিন-ই। এছাড়াও ক্যারোটিন, পিগম্যান্ট, যা ভিটামিন-এতে পরিণত হয়।

দাঁতের সমস্যার সমাধান: লবঙ্গ মুখের দুর্গন্ধ দূর করতে সহায়তা করে। দাঁতে ব্যাথা অনুভব করলে লবঙ্গ খেলে উপকার পাওয়া যায়। শুধু লবঙ্গ চিবিয়ে বা লবঙ্গ দিয়ে চা খাওয়া দুটিই খুব উপাকারী যা দাঁতের রোগ সারাতে অনেকটাই সাহায্য করে।

ডায়বেটিস নিয়ন্ত্রণ: লবঙ্গে রয়েছে নাইজেরিসিন নামক একটি যৌগ। নাইজেরিসিনের জন্য রক্ত থেকে শর্করা বিভিন্ন কোষে পৌঁছায়। ইনসুলিন উৎপাদনকারী কোষগুলোর কার্যক্ষমতা বাড়ানো ও ইনসুলিন নিসৃত হওয়ার পরিমাণ বাড়ানোর মতো কাজ ভালোভাবে হয়। তাই ডায়বেটিস নিয়ন্ত্রণে লবঙ্গ খাওয়া যেতে পারে।

ক্যান্সার প্রতিরোধ: লবঙ্গ- লবঙ্গ অ্যান্টি-অক্সিডেন্টের আধার। ইউজেনল একটি শক্তিশালী অ্যান্টি-অক্সিডেন্ট, যা ভিটামিন-ই এর চেয়ে পাঁচ গুণ বেশি কার্যকর। শরীরে ফ্রি র‍্যাডিকেলের ফলে  হওয়া অক্সিডেটিভ ক্ষতির কারণে ক্যান্সার হয়ে থাকে।

সতর্কতা : লবঙ্গের যেমন অনেক উপকারিতা আছে, তেমনি কিছু ক্ষতিকর দিকও রয়েছে। লবঙ্গ একটি টক্সিক উপাদান, অতিরিক্ত লবঙ্গ খেলে যকৃতের ক্ষতি হতে পারে।

তথ্যসূত্র:  হেলথলাইন, ওয়েব এমডি।

এমন আরো সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ বিনোদন