ফ্রান্সের রেড লিস্টে বাংলাদেশ, কান উৎসবে যাওয়া হবে?

কান উৎসবে যেতে মানতে হবে বিধি-নিষেধ

কোভিড-১৯ মুক্ত পর্যটকদের জন্য সীমান্ত পুনরায় খুলে দিয়েছে ফ্রান্স এবং গোটা ইউরোপীয় ইউনিয়ন। তবে দেশটি ভ্রমণে অগ্রাধিকার পাবে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যসহ ‘কোভিড-১৯ নিরাপদ’ দেশগুলোর ভ্রমণপিপাসুরা। তাদের কোরেন্টাইনে থাকতে হবে না। মন খারাপ করা কথা হলো, বাংলাদেশকে রাখা হয়েছে ‘রেড লিস্ট’-এ। ফলে বাংলাদেশের যে কারো জন্য ফ্রান্সে অনুষ্ঠেয় কান চলচ্চিত্র উৎসবে অংশ নেয়া জটিল হয়ে পড়েছে।

 

এবারের কান চলচ্চিত্র উৎসবের ‘আন সার্টেন রিগার্ড’ (আঁ সাহত রিগা) ক্যাটাগরিতে নির্বাচিত হয়েছে বাংলাদেশের আবদুল্লাহ মোহাম্মদ সাদ পরিচালিত সিনেমা ‘রেহানা মরিয়ম নূর’। সাদের অর্জনটি বিরল। নতুন ইতিহাস গড়লো তার এই সিনেমা। এর আগে একাধিকবার বাংলাদেশের চলচ্চিত্র কান উৎসবে গেছে, যেমন- তারেক মাসুদের ‘মাটির ময়না’। তবে কখনোই বাংলাদেশি কোনো সিনেমা কান উৎসবের মূল ক্যাটাগরিতে সরাসরি অংশগ্রহণের সুযোগ পায়নি। সেদিক থেকে ‘রেহানা মরিয়ম নূর’ রেকর্ড গড়লো।

‘রেহানা মরিয়ম নূর’- এর পরিচালক আবদুল্লাহ মোহাম্মদ সাদ

কিন্তু প্রশ্ন হলো, বাংলাদেশ থেকে সাদ বা অন্য কেউ কি ৭৪তম কান চলচ্চিত্র উৎসবে যেতে পারবেন? বাংলাদেশ ফ্রান্সের গ্রিন বা অরেঞ্জ লিস্টে থাকলে এমন প্রশ্নই উঠতো না। দ্য হলিউড রিপোর্টার-এর প্রতিবেদন বলছে, নতুন নিয়ম অনুযায়ী, গ্রিন লিস্টে আছে ইউরোপীয় ইউনিয়ন, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, দক্ষিণ কোরিয়া, ইসরায়েল, জাপান, লেবানন ও সিঙ্গাপুর। এ দেশগুলোর নাগরিকেরা কোভিডের টিকা না নিয়েও ফ্রান্স ভ্রমণ করতে পারবেন। তাদের শুধু দেখাতে হবে ভ্রমণের ৭২ ঘণ্টা আগে করানো কোভিড পরীক্ষার নেগেটিভ ফলাফল। কোয়ারেন্টাইনের প্রয়োজন পড়বে না। আর অরেঞ্জ লিস্টের দেশের নাগরিকদের টিকা নেয়া এবং ভ্রমণের ৭২ ঘণ্টা আগে করানো কোভিড পরীক্ষার নেগেটিভ ফলাফল থাকতে হবে। তাদেরও ফ্রান্সে পৌঁছে কোয়ারেন্টাইন থাকতে হবে না।

বাংলাদেশ ছাড়াও ফ্রান্স ও ইউরোপীয় ইউনিয়নের রেড লিস্টে  রয়েছে, দক্ষিণ আফ্রিকা, আর্জেন্টিনা, চিলি, কলোম্বিয়া, কোস্টা রিকা, ভারত, নেপাল, পাকিস্তান, শ্রীলঙ্কা, সুরিনাম, তুরস্ক ও উরুগুয়ে। রেড লিস্টে থাকা দেশগুলো থেকে ফ্রান্সে যেতে হলে ভ্রমণকারীকে বাধ্যতামূলকভাবে তিনটি কাজ করতে হবে, ভ্রমণের যৌক্তিক কারণ দেখাতে হবে, ভ্রমণের ৭২ ঘণ্টা আগে করানো কোভিড পরীক্ষার নেগেটিভ ফলাফল দেখাতে হবে এবং ফ্রান্স পৌঁছানোর পর ৭ থেকে ১০ দিন কোয়ারেন্টাইনে থাকতে হবে। ফরাসি সরকার এ বিষয়ে একটি গাইডলাইনও প্রকাশ করেছে: https://www.gouvernement.fr/sites/default/files/locale/piece-jointe/2021/06/dp_ouverture_frontieres_anglais_ok.pdf

কান চলচ্চিত্র উৎসব শুরু হবে ৬ জুলাই থেকে

দ্য হলিউড রিপোর্টার আরো জানিয়েছে, কান চলচ্চিত্র উৎসবের অতিথি ও দর্শনার্থীদের জন্য বিশেষ কোনো ছাড় আছে কিনা তা ফরাসি সরকারের পক্ষ থেকে স্পষ্ট করা হয়নি। এবারের কান চলচ্চিত্র উৎসব চলবে ৬ জুলাই থেকে ১৭ জুলাই পর্যন্ত।

এমন আরো সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ বিনোদন