অস্কারে যেতে পারে ‘অন্যদিন…’

হলিউডের অ্যাকাডেমি পুরস্কার অস্কারের ৯৪তম আসরে ‘বেস্ট ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম’ ক্যাটাগরিতে প্রতিদ্বন্দ্বিতা করছে ‘রেহানা মরিয়ম নূর’। পরবর্তীতে সাধারণ ক্যাটাগরিতে যোগ দেয় নাট্যব্যক্তিত্ব গাজী রাকায়েতের ‘গোর’ বা ‘দ্য গ্রেইভ’। এবার অস্কারের এই তালিকায় আরো একটি বাংলাদেশি চলচ্চিত্র যুক্ত হতে পারে ।

অস্কারের অফিশিয়াল ওয়েবসাইটে উল্লেখ করা কয়েকটি চলচ্চিত্র উৎসবের যেকোনো একটিতে সেরা চলচ্চিত্রের পুরস্কার পেয়ে নন-ফিকশন চলচ্চিত্র সরাসরি অস্কারে যেতে পারে। এবারের ইন্টারন্যাশনাল ডকুমেন্টারি ফেস্টিভ্যাল আমস্টারডাম উৎসবে মূল আন্তর্জাতিক প্রতিযোগিতা বিভাগে প্রথম বাংলাদেশি চলচ্চিত্র হিসেবে নির্বাচিত হয়েছে কামার আহমাদ সাইমনের চলচ্চিত্র ‘অন্যদিন…’। বিশ্বের বৃহত্তম এই প্রামাণ্য চলচ্চিত্র উৎসবে জিতে গেলে এই চলচ্চিত্রটি সরাসরি অস্কারের টিকিট পাবে।

দৈনিক প্রথম আলোকে কামার বলেন, “ইডফার মূল আন্তর্জাতিক প্রতিযোগিতায় এবার সার্গেই লজনিতসার মতো বাঘা পরিচালকদের ছবি আছে। এখানে অন্যদিন…–এর নির্বাচিত হওয়াটাই ছিল একটি কঠিন ব্যাপার। অস্কার যদিও কোনো আন্তর্জাতিক উৎসব নয়, বরং যুক্তরাষ্ট্রকেন্দ্রিক এবং মূলত ইংরেজি ভাষাভিত্তিক একটি প্রতিযোগিতা। তবু তারা পোস্ট–গ্লোবালাইজড যুগে নতুন নতুন ভাষা ও ভঙ্গির ছবির প্রতি আরও বেশি মনোযোগী হচ্ছে, সেটা একটা আশার কথা।’’

আগামী ২০ নভেম্বর আমস্টারডামের তুসানস্কি থিয়েটারে ‘অন্যদিন…’ চলচ্চিত্রের ওয়ার্ল্ড প্রিমিয়ার হবে। ২৫ নভেম্বর আমস্টারডামের বিখ্যাত আই ফিল্ম মিউজিয়ামে এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানে পুরস্কার বিজয়ীর নাম ঘোষণা করা হবে।

গত অক্টোবরে বাংলাদেশ থেকে অস্কারে যায় আব্দুল্লাহ মোহাম্মদ সাদের চলচ্চিত্র ‌‘রেহানা মরিয়ম নূর’। এই চলচ্চিত্রের কেন্দ্রীয় চরিত্রে আজমেরী হক বাঁধন অভিনয় করেন। আর বাংলাদেশের প্রথম পূর্ণদৈর্ঘ্য ইংরেজি চলচ্চিত্র ‘গোর’ সরকারি অনুদানে নির্মিত। চলচ্চিত্রে গাজী রাকায়েত ছাড়াও মামুনুর রশীদ, দিলারা জামান, শামীমা তুষ্টি, মৌসুমী হামিদ, সুষমা সরকার প্রমুখ অভিনয় করেছেন। বাংলাদেশের প্রেক্ষাগৃহ ছাড়াও যুক্তরাষ্ট্রভিত্তিক দুটি ডিজিটাল প্ল্যাটফর্মেও চলচ্চিত্রটি মুক্তি পেয়েছে।

এমন আরো সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ বিনোদন