অতিমারির বিষণ্ন দিনে এই আনন্দ: ফিল্মফেয়ার নিয়ে জয়া

‘রবিবার’ এবং ‘বিজয়া’ সিনেমার জন্য ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডে সমালোচক শাখায় সেরা অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন দুই বাংলার জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান। এ নিয়ে দ্বিতীয়বার ফিল্মফেয়ারের ব্ল্যাকলেডি ঘরে তুললেন জয়া।

এর আগে ২০১৮ সালে প্রথমবার ভারতের ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডস (বাংলা) পান জয়া আহসান। ‘বিসর্জন’ সিনেমায় অভিনয়ের জন্য শ্রেষ্ঠ অভিনেত্রী হিসেবে সমালোচক এবং জনপ্রিয়—দুই ক্যাটাগরিতেই মনোনয়ন পেয়েছিলেন তিনি।

এদিকে, দ্বিতীয়বার ফিল্মফেয়ারের ব্ল্যাকলেডি ঘরে তুলে দারুণ উচ্ছ্বসিত জয়া আহসান। শনিবার (০৩ এপ্রিল) নিজের অফিশিয়াল ফেসবুক অ্যাকাউন্টে জয়া লিখেছেন, “ফিল্মফেয়ারের কৃষ্ণ রমণী আবারও বাংলাদেশে এলো। অতিমারির বিষণ্ন দিনে এই তো আনন্দ। যে কোনো পুরস্কারই এমন একটা মাইলফলক যা শিল্পীকে বলে, ‘তুমি এটা পার হয়ে এগিয়ে যাও।’ ফিল্মফেয়ারের নিয়ম ভেঙে পুরস্কারটা এবার এসেছে দুটো ছবির জন্য। একটা ‘বিজয়া’, আরেকটা ‘রবিবার’। পুরস্কারটা এলো, যখন মার্চ মাসে মুক্তিযুদ্ধের ৫০ বছরের উদ্‌যাপন চলছে। মুক্তিযুদ্ধে রক্তের বন্ধনে বাংলাদেশ–ভারত মৈত্রীর যে সূচনা হয়েছিলো, এ বছরটি তারও সুবর্ণজয়ন্তী। আর ‘বিজয়া’ ছবির ভেতরে বয়ে চলেছে বাংলাদেশ আর ভারতের মানুষের ভালোবাসারই ঝরনাধারা। আমার করা এ ছবির পদ্মা চরিত্রটি বাংলাদেশের প্রাণের গভীর থেকে উঠে আসা।”

যোগ করে জয়া আহসান আরও লিখেছেন, “‘রবিবার’ একটি ওপেন–এন্ডেড ছবি। আমার করা সায়নী চরিত্রটি না–আলো না–অন্ধকার। ঘটনা পর্দায় ঘটে না, ঘটে ওর মনে। তাই পুরো অভিনয়টাই ছিলো সেরিব্রাল। দারুণ একটা নতুন অভিজ্ঞতা হলো আমার। সায়নী কতো কী যে শেখালো।”

দুই ছবির পরিচালকে ধন্যবাদ জানিয়ে জয়া লিখেছেন, “ভালোবাসা কৌশিকদা আর অতনুদার জন্য। আর আনন্দ তাঁদের জন্য, যাঁরা আমাকে এতদিন ধরে নিঃশর্ত ভালোবাসা আর অকুণ্ঠ সমর্থন দিয়ে এসেছেন। সবাইকে নিয়ে আমার এই পথ চলাতেই আনন্দ।”

এমন আরো সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ বিনোদন